Asianet News BanglaAsianet News Bangla

Air India: সরকারি কর্মীদের জন্য নতুন নিয়ম, এয়ার ইন্ডিয়ার বিমান আর বাধ্যতামূলক নয়


আগের নিয়ম অনুযায়ী সরকারি কর্মীদের জন্য জাতীয় বিমান পরিবহন সংস্থার টিকিট বুক করতে হয় এক জায়গা থেকে অন্যত্র যাতায়াতের জন্য। 

Air India flight is no longer mandatory for government employees bsm
Author
Kolkata, First Published Nov 9, 2021, 5:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সরকারী কর্মীদের (government employees) সরকারি কাজে যাতায়াতের জন্য এবার থেকে আর এয়ার ইন্ডিয়ার (Air India) বিমানে চড়া বাধ্যতামূলক থাকছে না। এবার থেকে চাইলে বা প্রয়োজনে সরকারি কর্মীরা অন্যন্যা সংস্থার বিমানেও যাতায়াত করতে পারবে। অক্টোবরেই বিক্রি হয়ে গেছে সরকারি বিমান পরিবহন সংস্থা এয়ার ইন্ডিয়া। ঘাটতিতে চলা সরকারি বিমান পরিবহণ সংস্থা বিক্রি করা হয়েছে টাটা সন্সের কাছে। 

আগের নিয়ম অনুযায়ী সরকারি কর্মীদের জন্য জাতীয় বিমান পরিবহন সংস্থার টিকিট বুক করতে হয় এক জায়গা থেকে অন্যত্র যাতায়াতের জন্য। আগামী দিনে এক্ষেত্রের জন্য এয়ার ইন্ডিয়ার একচেটিয়া ক্ষমতা শেষ হতে চলেছে। তবে কর্মীরা চাইলে এই সংস্থা থেকে টিকিট কাটতে পারে। এয়ার ইন্ডিয়া ছাড়াও আরও আটটি সংস্থা থেকে তারা টিকিট কাটতে পারবে। 

Mysterious Deaths: রহস্যে মোড়া ১০টি মৃত্যু, যুগ যুগ ধরে গোয়েন্দারাও আলোর সন্ধানে হাতড়ে বেড়াচ্ছেন অন্ধকারে

নতুন নিয়ম অনুযায়ী সরকারী কর্মীরা নগদে এয়ার ইন্ডিয়া টিকিট কাটতে পারবে। তিনটি পাব্লিক সেক্টর কোম্পানির মাধ্যমে অন্য কোনও ভারতীয় এয়ারলাইন বুক করতেও পারবে। যেগুলি সরকারি কর্মীদের বিশাল অংশ থেকে এজেন্সি কমিশন ও টিকিটের জন্য চার্জ উপার্জন করতে পাববে। ২ নভেম্বর বিনিয়োগ ও পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্টের বিভাগের সচিব তুহিনকান্ত পাণ্ডা বলেছেন, এয়ার ইন্ডিয়া বেসরকারিকরণের পর এই সংস্থার বিমানে সরকারি কর্মীদের ভ্রমণ করা বাধ্যাতামূলক করা হবে না। এয়ার ইন্ডিয়াও টিকিট কেনার জন্য ক্রেডিড কার্ডের সুবিধে বন্ধ করে দিয়েছে। অর্থ মন্ত্রকও সমস্ত মন্ত্রকে সংশ্লিষ্ট এয়ারলাইন্সের বকেয়া পরিশোধ করতে বলেছে।

Cong vs BJP: রাফালকাণ্ডে ঘুষ নিয়ে রণংদেহী কংগ্রেস-বিজেপি, উত্তপ্ত জাতীয় রাজনীতি

পুরনো নিয়ম অনুযায়ী যেখানে এয়ার ইন্ডিয়ার বিমান পরিষেবা ছিল না সেখানে অন্যন সংস্থার বিমানের টিকিট বুক করার জন্য  কেন্দ্রীয় সরকারের অনুমোদন নিতে হত। কিন্তু বর্তমানে সরকারি কর্মীদের টিকিট কেনার জন্য তিনটি সংস্থা দায়িত্ব পাচ্ছে- অশোকা ট্রাভেলস, বালমার লরি ও ইন্ডিয়ান রেলওয়ে  ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজিম কর্পোরেশন বা IRCTC। এই তিনটি সংস্থার হাত দরেই সরকারি কর্মীদের জন্য উড়ানের টিকিট বুকিং করা হবে। 

Mohammad Iqbal: 'সারে জাহান সে আচ্ছা' গানের রচয়িতা মহম্মদ ইকবাল, তিনি মুসলিম আধুনিকতার বিরোধী ছিলেন

বালমার লরি- পেট্রোলিয়াম মন্ত্রকের অধীনে একটি সংস্থা এটি মালপত্র সরবরাহ করে। অশোকা ট্রাভেলস ও আইআরসিটিসি সরকারি সংস্থার অধীনে রয়েছে। দুটি সংস্থাই তালিকাভুক্ত। সরকারি কাজ করা পূর্ব অভিজ্ঞতা রয়েছে। ভারতে আটটি বিমান সংস্থা রয়েছে। সেগুলিতেই আগামী দিনে সরকারি কর্মীদের জন্য টিকিট বুক করা হবে। ৫ নভেম্বর এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। লোকসভার সচিবালয়ের জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সকল অফিসারকে এয়ার ইন্ডিয়া বা ইন্ডিয়ান এয়ারলাইন্সের কাউন্টার থেকে নগদে টিকিট কাটতে বলা হয়েছে। বিমানের টিকিটের বিল নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের পর বিল জমা দিলে টাকা দেওয়া হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। 

Air India flight is no longer mandatory for government employees bsm

Follow Us:
Download App:
  • android
  • ios