Asianet News BanglaAsianet News Bangla

Cong vs BJP: রাফালকাণ্ডে ঘুষ নিয়ে রণংদেহী কংগ্রেস-বিজেপি, উত্তপ্ত জাতীয় রাজনীতি

ফরাসি মিডিয়ায় প্রকাশিত রিপোর্ট হাতে নিয়ে মঙ্গলবার বিজেপি সরাসরি নিশানা করেন কংগ্রেসকে। দলীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে দলের মুখপাত্র সম্বিত পাত্র রাহুল গান্ধী ও সনিয়া গান্ধীকে নিশানা করেন। 

Rahul Gandhi must answer bjp vs congress over fresh rafale deal report in France media bsm
Author
Kolkata, First Published Nov 9, 2021, 4:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাফাল (Rafale) যুদ্ধ বিমান নিয়ে নতুন করে গরম হচ্ছে ভারতের জাতীয় রাজনীতি। রাফাল কেনাবেচায় বেআইনি অর্থ লেনদেনকে কেন্দ্র করে নতুন করে একে অপরকে নিশানা করতে ব্যস্ত হয়ে পড়েছে কংগ্রেস ও বিজেপি (Congress vs BJP)।  সম্প্রতি ফরাসি সংবাদ মাধ্যম মিডিয়াপার্টে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, যেখানে দাবি করা হয়েছে ২০০৭ থেকে ২০১২ সালের মধ্যে রাফাল চুক্তিতে সুশেন গুপ্তা (Sushen Gupta) নামে এক জন মধ্যসত্ত্ব ভোগীকে ৬৫ কোটি টাকারও বেশি ঘুষ দেওয়া হয়েছিল। অথচ এই  সংক্রান্ত যাবতীয় রিপোর্ট ভারতীয় তদন্তকারী সংস্থা সিবিআই, ইডির হাতে ছিল ২০১৮ সালে। তবে তা নিয়ে ভারতীয় তদন্তকারী সংস্থাগুলি কোনও রকমই তদন্ত করেনি। 

ফরাসি মিডিয়ায় প্রকাশিত রিপোর্ট হাতে নিয়ে মঙ্গলবার বিজেপি সরাসরি নিশানা করেন কংগ্রেসকে। দলীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে দলের মুখপাত্র সম্বিত পাত্র রাহুল গান্ধী ও সনিয়া গান্ধীকে নিশানা করেন। তিনি বলেন, INC (Indian National Congress) মানে আমার কমিশন দরকার। সনিয়া গান্ধ, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী, রবার্ট ভার্দ্রা সরকালেই কমিশনের দরকার। সম্বিত পাত্রর সরাসরি প্রশ্ন- 'রাহুল গান্ধী আপনি ইতালি থেকে উত্তর দিন কেন আপনি রাফাল নিয়ে মিথ্যা ছড়ানোর চেষ্টা করছিলেন।' এটি এখন জলের মতই পরিষ্কার যে রাফাল নিয়ে যদি কোনও দূর্ণীতি হয়ে থাকে তবে তা হয়েছে কংগ্রেস বা ইউপিএ জমানায়। ২০০৭-২০১২ সাল পর্যন্ত দিল্লিতে কংগ্রসের নেতৃত্বাধীন ইউপিএস সরকার ছিল। 

Mohammad Iqbal: 'সারে জাহান সে আচ্ছা' গানের রচয়িতা মহম্মদ ইকবাল, তিনি মুসলিম আধুনিকতার বিরোধী ছিলেন

Rafale deal: ভারতকে রাফাল যুদ্ধবিমান বিক্রি করতে কোটি কোটি টাকা ঘুষ, ফরাসি রিপোর্টে চাঞ্চল্য

Jammu Kashmir: কাশ্মীরি পণ্ডিতের দোকানের মুসলিম কর্মীকে হত্যা, জঙ্গিদের গুলিতে রক্তাক্ত উপত্যকা

অন্যদিকে রাফাল ইস্যুতে বিজেপিকে ছেড়ে দিতে রাজি নয় কংগ্রেস। কংগ্রেসের মুখপাত্র পবন খেরা সাংবাদিক সম্মেলনে বসে পাল্টা নিশানা করেন প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তিনি বলেন, কেন এখনও রাফাল ইস্যুতে তদন্ত শুরু হয়নি। রাফাল চুক্তি নিয়ে কেন যৌথ সংসদীয় কমিটি বা জেপিসি তদন্তে রাজি হয়নি মোদী সরকার। কংগ্রেসের তরফে পরিষ্কার করে জানিয়ে দেওয়া হয়েছ এনডিএ সরকার ইউপিএ সরকারির চুক্তি মানেনি। নতুন করে ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর চুক্তি করেছিল ডাসল্ট অভিয়েশনের সঙ্গে। রাফাল ইস্যুতে নতুন যে রিপোর্ট সামনে এসেছে তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় টুইট করেছেন রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী। হিন্দিতে করা টুইটে দুজনেই কেন্দ্রের মোদী সরকারের তীব্র বিরোধিতা করেছেন। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাফালকেই হাতিয়ার করেছিল কংগ্রেস। গোটা দেশ জুড়ে মোদি বিরোধী প্রচারে ঝড় তুলেছিলেন রাহুল গান্ধী। পাশাপাশি সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয়েছিল কংগ্রেসসহ বিরোধীরা। কিন্তু কোনও লাভই হয়নি। সুপ্রিম কোর্ট রাফাল কেনার চুক্তিতে কোনও রকম গরমিল দেখতে পায়নি। অন্যদিকে মোজী বিরোধী প্রচারকে ধরায়াসী করে বিজেপি আগের তুলনায় বেশি আসন পেয়ে  দিল্লি দখল করেছিল। আগামী বছর পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। সেখানেই রাফাল একটি বড় ইস্যু হতে চলেছে বলেও মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

Rahul Gandhi must answer bjp vs congress over fresh rafale deal report in France media bsm

Follow Us:
Download App:
  • android
  • ios