Asianet News BanglaAsianet News Bangla

Corona Vaccine- দুয়ারে রেশনের পর এবার বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ, ভ্যাকসিনেশন নিয়ে অভিনব সিদ্ধান্ত রাজ্য সরকারের

করোনা টিকাকরণ নিয়ে বিরাট সিদ্ধান্ত রাজ্য সরকারের। এবার বাড়ি বাড়ি গিয়ে টিকা পৌঁছে দেবে রাজ্য। জাতীয় স্বাস্থ্য মিশনের শীর্ষ কর্তা এবং সচিব সৌমিত্র মোহন ইতিমধ্যেই এই বাড়ি বাড়ি টিকাকরণের বিষয়ে নির্দেশিকা জারি করেছেন। 
 

Covid 19 Vaccination will be done at home decided by West bengal govt
Author
Kolkata, First Published Nov 9, 2021, 4:34 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনার প্রথম ঢেউ ও দ্বিতীয় ঢেউয়ের (Corona First Wave & Second Wave)  ধাক্কা একটু একটু করে কাটিয়ে উঠেছে রাজ্য।  যদিও উৎসবের মরশুমে করণের গ্রাফ বেড়েছে রাজ্যে।  বেড়েছে দৈনিক সংক্রমণ থেকে মৃত্যুর সংখ্যা ও। গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৬০৩ জন। করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave) আসন্ন বলে অনেকদিন আগেই সতর্ক করেছিল কেন্দ্র।  যদিও এই তৃতীয় তরঙ্গের আঁচে এখন ও ভুগতে হয় নি দেশবাসীকে। করোনার দ্বিতীয় তরঙ্গের ভয়াবহ রূপ দেখেছে বিশ্ব। স্বজনহারা হয়েছেন অনেকেই।  তাই তৃতীয় তরঙ্গ আছড়ে পড়ার আগেই সতর্কতা বজায় রাখার চেষ্টা করেছে প্রতিটি দেশই। বিশেষজ্ঞদের মতে, করোনার তৃতীয় ঢেউয়ের হাত থেকে বাঁচতে অন্যতম কার্যকরী মাধ্যম হল ভ্যাকসিন। ভারতে তৃতীয় তরঙ্গের ঢেউ আছড়ে পড়ার আগেই অধকাংশ দেশবাসীকে টিকাকরণের আওতায় আনার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। তবে এক্ষেত্রেও কেন্দ্র-রাজ্য সংঘাত অব্যাহত। করোনার টিকাকরণে গতি আনতে এবার বাড়ি বাড়ি গিয়ে টিকা দেওয়ার উদ্যোগ নিল রাজ্য সরকার৷ এই মর্মে ইতিমধ্যে রাজ্যের তরফে নির্দেশিকাও জারি করা হয়েছে (Corona Vaccination at Home)৷ 

আরও পড়ুন- Covid-19: পুজো শেষ হতেই সংক্রমণ কমল রাজ্যে, কোভিডে মৃত্যু থামেনি ৭ জেলায়

যাঁরা এখনও টিকার (Corona Vaccine) প্রথম ডোজ নেননি অথবা শয্যাশায়ী থাকার কারণে টিকা পাননি, বাড়ি বাড়ি গিয়ে মূলত তাঁদেরকে চিহ্নিত করতেই এই পরিকল্পনা গ্রহণ করেছে রাজ্য সরকার৷  কারণ করোনা সংক্রমণের দ্রুততা রুখতে পারে এই টিকাকরণ প্রক্রিয়াই। জাতীয় স্বাস্থ্য মিশনের শীর্ষ কর্তা এবং সচিব সৌমিত্র মোহন (Soumitra Mohan) বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণের কর্মসূচি শুরু করার জন্য ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছেন (Corona Vaccination at Home)৷ সেখানে প্রতিটি জেলার জেলাশাসক এবং মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সর্বত্র স্বাস্থ্য এবং আশা কর্মীদের বাড়ি বাড়ি পাঠিয়ে টিকাকরণ নিয়ে খোঁজখবর নিতে বলা হয়েছে৷ এছাড়াও কলকাতা পুরসভাকেও এই একই নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন- ZyCoV-D: বিপুল পরিমাণে বিনা ব্যাথ্য়ার করোনা টিকা কিনছে ভারত, জেনে নিন জাইডাস ক্যালিডার টিকার দাম কত

গত ১৬ জানুয়ারি থেকে রাজ্যে করোনার টিকাকরণ (Corona Vaccination) শুরু হয়েছিল৷ বর্তমানে এই রাজ্যে মোট ৮ কোটি ১৭ লক্ষ ৯৮ হাজার জন মানুষ করোনা টিকা পেয়েছেন। যাদের মধ্যে অনেকেই করোনা টিকার প্রথম ডোজটি পেলেও দ্বিতীয় ডোজটি এখনও পান নি। বাড়ি বাড়ি টিকাকরণের ক্ষেত্রে অবশ্য এক বিরাট পদক্ষেপ নিয়ে এগোতে চলেছে  রাজ্য সরকার (West bengal state govt)। কলকাতা পুরসভার তরফে শয্যাশায়ী ব্যাক্তি, প্রবীণ ব্যাক্তি অর্থাৎ যাদের পক্ষে টিকাকরণ কেন্দ্রে আসা সম্ভব নয় তাঁদের আলাদা করে চিহ্নিত করে একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। শুধু তাই নয় বাড়ি বাড়ি গিয়ে এই টিকাকরণ প্রকল্পের ক্ষেত্রে যারা টিকাকরণের অনিচ্ছুক বা করোনা টিকাকরণের বিষয়ে সঠিকভাবে অবগত নয় তাদের সকলকে টিকাকরণের প্রয়োজনীয়তা বোঝাবেন স্বাস্থ্যকর্মীরা (Health Professionals)। 

আরও পড়ুন- Corona Vaccine- বিশ্ব বাজারে দর বাড়লো ভারতের দেশের টিকা কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিল অস্ট্রেলিয়া

 

Follow Us:
Download App:
  • android
  • ios