নতুন বছরের আগামী কয়েক সপ্তাহের মধ্যেই করোনাভাইরাস সংক্রান্ত ঝুঁকি কাটতে চলেছে। রবিবার ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া ছাড়পত্র দিয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার তৈরি করোনাভাইরাসের টিকাকে। তারপই সংস্থার প্রধান আদার পুনেওয়ালা সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে নতুন বছরের জন্য দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। একই  সঙ্গে তিনি লিখেছেন অবশেষ সমস্ত ঝুঁকি কেটে যেতে চলেছে। তাঁদের তৈরি করোনাভাইরাসের ভ্যাক্সিন অনুমোদন পেয়েছে। তাঁদের তৈরি ভ্যাক্সিন নিরাপদ। খুব তাড়াতাড়ি দেশে টিকাকরণ কর্মসূচি শুরু হবে বলেও তিনি বার্তা দিয়েছেন। 


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ব্রিটিংস সুইডিস সংস্থা অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা করোনাভাইরাসের টিকা তৈরি করছে এই সংস্থা। পুনের এসআইআই বিশ্বে সর্ববৃহৎ ভ্যাক্সিন প্রস্তুতকারণ সংস্থা হিসেবে পরিচিত। আগামী দিনে এই সংস্থাটি পর্যাপ্ত পরিমাণে করোনাভাইরাসের টিকা তৈরি ও সরবরাহ করার ক্ষমতা রাখে বলেও দাবি করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। অনেক দিন আগেই সংস্থার প্রধান আদার পুনেওয়ালা অনেক আগেই জানিয়েছিলেন, প্রথম ৫ কোটি ডোজের সিংহভাগই ভারতীয় নাগরিকদের বরাদ্দ করে রাখবে তাঁর সংস্থা। 

এদিন ডিসিজিআই করোনাভাইরাসের মোকাবিলায়ায় সেরামের পাশাপাসি ভারত বায়োটেকের বিকাশ করা দেশীয় টিকাকেও ছাড়পত্র দিয়েছে। তারপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাগত জানিয়েছেন। একই সঙ্গে দুটি টিকা হাতে হাওয়া মহামারির বিরুদ্ধে লড়াই করা আগামী দিনে অনেকটাই সহজ হবে যাবে বলেও জানিয়েছেন। একই সঙ্গে নাগরকিরদেরও শুভেচ্ছা জানিয়েছেন তিনি।