মঙ্গলবারই চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান ২-এর বিক্রম ল্যান্ডারের ধ্বংসাবশেষের খোঁজ দিয়েছিল নাসা। একদিন পরই ইসরো-র চেয়ারম্যান কে শিবন দাবি করলেন নাসার এলআরও নয়, চন্দ্রযান ২-র নিজস্ব লুনার অরবাইটর আগেই খুঁজে পেয়েছিল বিক্রম ল্যান্ডারকে। শুধু তাই নয়, ইসরোর সরকারি ওয়েবসাইটে তা জানানোও হয়েছিল বলে দাবি করেছেন তিনি।

এদিন সংবাদমাধ্য়মের সামনে কে শিবন বলেন, 'আমাদের নিজেদের অরবাইটর-ই বিক্রম ল্যান্ডারকে খুঁজে পেয়েছিল। আমরা তা ওয়েবসাইটে জানিয়েওছিলাম। যে কেউ গিয়ে দেখতে পারেন।' গত ৬ সেপ্টেম্বর চাঁদের বুকে আছড়ে পড়েছিল বিক্রম অরবাইটর। তারপর গত ১০ সেপ্টেম্বর তারিখে ইসরোর ওয়েবসাইটে বলা হয়েছিল, চন্দ্রযান-২'এর অরবাইটর, বিক্রম ল্যান্ডার-কে খুঁজে পেয়েছে। কিন্তু তার সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।

মঙ্গলবার নাসার তরফ থেকে, তাদের লুনার রিকনসাইন্স অরবাইটরের তোলা চন্দ্রপৃষ্ঠে বিক্রমের আছড়ে পড়ার এলাকাটি চিহ্নিত করে একটি ছবি প্রকাশ করা হয়। তাতে দেখা গিয়েছে বেশ কয়েক কিলোমিটার জায়গা জুড়ে প্রায় ২৫ টি ধ্বংসাবশেষ ছড়িয়ে রয়েছে। গত ২৬ সেপ্টেম্বর এই ছবিটি প্রকাশ করা হয়েছিল। তারা জানিয়েছিল ছবিতে বিক্রমকে খুঁজে পাওয়া যাচ্ছে না। জনসাধারণের কাছে তারা আবেদন করেছিল ছবিটি খতিয়ে দেখে বিক্রমের খোঁজ চালানোর জন্য। চেন্নাইয়ের এক ইঞ্জিনিয়ার শানমুগা সুব্রমনিয়ন দদুই সপ্তাহ ধরে ছবিটির প্রতিটি পিক্সেল ঘেঁটে বিক্রমের খোঁজ পান।