অনলাইন ক্রেতাদের সংখ্যা অনেকটাই বেশি। সকলেই এখন রোদে-পুড়ে, জলে ভিজে শপিং করার পর বদলে শপিং সেরে নিচ্ছেন মুঠোফোনেই। কিন্তু এই অনলাইন শপিং-এর ক্ষেত্রে ক্রেতারা যেসব সমস্যায় পড়েন তার মধ্যে যে সমস্যাটি বিশেষভাবে হয়ে থাকে তা হল, মেকআপ কিট কেনার সময়ে। 

বিশেষত আপনার স্কিন টোনের জন্য কোন শেডটি মানানসই হবে তা নিয়ে অনেকেই ধন্দে পড়েন। স্ক্রিনে দেখলেন একরকম আর হাতে পেলেন আর এক। এই পরিস্থিতিতে মেকআপ কিট কিনে ফেলার পর যদি কোনও কারণে আপনার শেডটি পছন্দ না হয়, বা ব্যবহার করার পর আপনাকে তা না মানায়, সেক্ষেত্রে তা বদলানোর কোনও সুযোগ নেই। এইজন্য অনলাইনে অনেক রকমের অফার থাকা সত্ত্বেও কিন্ত্ু মেকআপ কিট কিনতে সাহস পান না অনেকেই। 

আর তাই এই সমস্ত গ্রাহকদের অনলাইনে মেকআপের যাবতীয় উপকরণ কিনতে উৎসাহিত করতে মোবাইল অ্যাপে নতুন ফিচার আনতে চলেছে অনলাইন শপিং সংস্থা অামাজন। নয়া এই ফিচারের নাম 'লাইভ মোড'। এই মোডের মাধ্যমে গ্রাহকরা তাঁদের পছন্দসই মেকআপ-এর শেডটি ভার্চুয়ালি ব্যবহার করে দেখে নিতে পারবেন যে, সেটি আপনাকে কতখানি ভাল লাগছে বা আদৌ ভাল লাগছে কি না। এরপর যেটি আপনার পছন্দ এবং যেটি আপনাকে মানাচ্ছে সেই প্রোডাক্টটাই অর্ডার করে নিতে পারেন। কৃত্রিম বুদ্ধিমত্তা তথা এআই প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে এই প্রযুক্তি। বিশেষভাবে উল্লেযোগ্য, আপাতত জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপে আসতে চলেছে এই ফিচার। পরে বিশ্বের অন্যান্য দেশ এই সুবিধা পাবে।