মাত্র ৬ ঘণ্টার মধ্যেই আপনি জানতে পারবেন আপনি করোনাভাইরাসে আক্রান্তর কিনা? আর তার জন্য খরচ পড়বে ৪৯৯ টাকা। আধুনিক প্রযুক্তির আরটি পিসিআর টেস্ট ল্যাবের উদ্ধোধন করেলন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী আমিত শাহ। স্পাইস জেট ও কেন্দ্রীয় সরকারের যৌথ উদ্যোগেই রিয়েল টাইম পরিমায়ারস চেন রিয়াক্সান টেস্ট ল্যাব তৈরি হয়েছে। এটি ভ্রাম্যমান একটি পরীক্ষাগার। প্রথম দফায় এটি দিল্লিতে চালু হয়েছে। আগামী দিনে গোটা দেশের মানুষ যাতে এই পরিষেবা পান সেদিকেও নজর দিয়েছে কর্তৃপক্ষ। 

করোনাভাইরাসের রিপোর্ট সাধারণত ২৪-২৮ ঘণ্টার মধ্যে পাওয়া যায়। কিন্তু এই টেস্টের মাধ্যমে মাত্র ৬ ঘণ্টার মধ্যেই রিোপর্ট হাতে পাওয়া যাবে। পাশাপাশি সংশ্লিষ্ট আধিকারিকরা জানিয়েছেন এই পরীক্ষার খরচও অনেকটাই কম।স্পাইস হেলথের পক্ষ থেকে জানান হয়েছে প্রতিদিন ৩০০০ টেস্ট করার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে। আগামী দিনে দেশে বিভিন্ন এলাকায় এজাতীয় ২০টি পরীক্ষাগার তৈরির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই পরীক্ষাগারগুলি কেন্দ্র  ও রাজ্য সরকার পরিচালনা করবে। 


এদিন ভ্রাম্যমান পরীক্ষাগার উদ্বোধন করে কেন্দ্রীয় মন্ত্রী অমিত আশা প্রকাশ করেছেন আগামী দিল্লির অবস্থা খউব তাড়াতাড়ি স্বাভাবিক হয়ে যাবে।কারণ এখন দিল্লিকে করোনা সংক্রমণ আবার নতুন করে বেড়েছে। গত ১৫ নভেম্বর থেকেই বাড়ছে সংক্রমিতের সংখ্যা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাজ্য প্রশাসনের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করছে কেন্দ্রীয় প্রশাসন।