সোমবারইি রাজ্যসভায় পেশ হয়ে গিয়েছে কাশ্মীর পুনর্গঠন বিল। জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়ার একদিন পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ লোকসভায় দাঁড়িয়ে বললেন, আকসাই চিন এবং পাক অধিকৃত কাশ্মীর জম্মু ও কাশ্মীরেরই অংশ। 
 
সোমবার রাজ্যসভার পর আজ লোকসভায় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পেশ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। পাশাপাশি এদিন জম্মু ও কাশ্মীর সংরক্ষণ দ্বিতীয় সংশোধন বিলও লোকসভায় পেশ করেন অমিশ শাহ। এরপরই কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরীর প্রশ্নের সম্মুখিন হন অমিত শাহ।

এদিন লোকসভায় দাঁড়িয়ে কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরীর সঙ্গে সওয়াল জবাবের মাঝে অমিত শাহ বলেন, 'আমি আবারও স্পষ্ট ভাষায় বলতে চাই যে, জম্মু ও কাশ্মীর ভারতের অখণ্ড ও অবিচ্ছেদ্য অংশ, আর এই বিষয়ে কোনও সন্দেহ নেই এবং এ নিয়ে কোনও আইনি বিবাদও নেই।' সেই সঙ্গে তিনি আরও বলেন, 'যখন আমি জম্মু ও কাশ্মীরের কথা বলি তখন তাতে পাক অধিকৃত কাশ্মীরও অন্তর্ভুক্ত থাকে। ভারত এবং জম্মু কাশ্মীরের সংবিধানেও বলা রয়েছে যে রাজ্যটি ভারতের অবিচ্ছেদ্য অংশ'। শুধু তাই নয়, পাক অধিকৃত কাশ্মীরের পাশাপাশি আকসাই চিনও ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে দাবী করেন তিনি।