টুথপিক বা দাঁত খোঁচানোর কাঠি। আপাত এই তুচ্ছ জিনিসটি দিয়েই গোটা দেশকে চমকে দিলেন অমৃতসরের এক সরকারি স্কুল শিক্ষক। ৭১তম প্রজাতন্ত্র দিবস-কে স্মরণীয় করে রাখতে গোটা দেশ যখন উদযাপনের জন্য প্রস্তুতি নিচ্ছে, তারমধ্যেই ৭১০০০টি টুথপিক দিয়ে তিনি একটি জাতীয় পতাকা তৈরি করেছেন।

ওই শিক্ষকের নাম বলজিন্দর সিং। তিনি জানিয়েছেন, ৭১তম প্রজাতন্ত্রদিবসকে স্মরণীয় করে রাখতেই তিনি এই উদ্যোগ নিয়েছেন। এতে তাঁর ৪০ দিন সময় লেগেছে। তিনি আরও বলেন বহুদিন ধরেই তাঁর ইচ্ছে ছিল, কেউ করার কথা ভাবেননি, এমন কিছু করতে চেয়েছিলেন। তার থেকেই দাঁত খোঁচানোর কাঠি দিয়ে জাতীয় পতাকা তৈরির কথা মাথায় আসে তাঁর।

তিনি আরও জানিয়েছেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে বড় করে প্রজাতন্ত্র দিবস উদযাপন করা হয়। সেখানেই তিনি তাঁর তৈরি এই পতাকাটি তিনি দিতে চান।

এদিকে দিল্লিতে গত কয়েকদিন ধরেই প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের প্রস্তুতি চলছে। এইবার সিআরপিএফ-এর মহিলা বাইক বাহিনীও এই কুচকাওয়াজে অংশ নেবে। শুক্রবার, ভারতে আসছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো। তিনিই এইবার রাজপথের প্রজাতন্ত্র দিবসের মূল অনুষ্ঠানের প্রধান অতিথি। ভারতে চারদিন থাকবেন ব্রাজিলিয় প্রেসিডেন্ট।