নির্ভয়ার চার অপরাধীর মধ্যে অন্যতম বিনয় শর্মার ক্ষমাভিক্ষার আর্জি খারিজ করে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। গত বুধবার রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করে। কিন্তু শনিবার সেই আবেদন খারিজ করে দেন রাষ্ট্রপতি। শিনবার সাকলেই ফাঁসি হওয়ার কথা ছিল নির্ভয়ার চার ধর্ষক বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর, পবন গুপ্তা ও মুকেশ সিং-এর। কিন্তু শুক্রবার রাতে সেই ফাঁসিতে স্থগিতাদেশ দেয় দিল্লির পাতিয়ালা কোর্ট।

গত ২২ জানুয়ারি প্রথমে নির্ভায়র দোষীদের ফাঁসির কথা ছিল। কিন্তু আইনি জটিলতায় পিছিয়ে যায় সেই দিন। স্থির হয় পয়াল ফেব্রুয়ারি ফাঁসি হবে চার ধর্ষকের। কিন্তু ফাঁসির ঠিক একদিন আগেও তাতেও স্থগিতাদেশ দিল আদালত। এই ঘটনা নিয়ে দেশজুড়ে প্রতিক্রিয়া তৈরি হচ্ছে। ভেঙে পড়েছেন নির্ভয়ার মা-বাবাও। 

দিল্লির তিহার জেলে রয়েছে নির্ভয়ার চার ধর্ষক বিনয়, অক্ষয়, পবন ও মুকেশ। এখানেই ফাঁসি হওয়ার কথা তাদের। রাষ্ট্রপতি বিনয়ের প্রাণভিক্ষার আর্জি খারিজ করার পর পাতিয়ালা হাউস কোর্টের কাছে নতুন করে  ফাঁসির দিন ধার্য করার আবেদন করল তিহার কর্তৃপক্ষ।

 

এদিকে নির্ভয়াকাণ্ডের অন্যতম সাজাপ্রাপ্ত অক্ষয় ঠাকুর শনিবার রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানিয়েছেন। তিহাল জেলের  ডিরেক্টর জেনারেল সন্দীপ গোয়েল সূত্রে এমনটাই জানা যাচ্ছে। 

নির্ভয়াকাণ্ডের দোষীদের পরবর্তী ফাঁসির তারিখ এখনও ঘোষণা হয়নি। তবে প্রাণভিক্ষার আর্জি খারিজ হওয়ার পর মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীকে অন্তত ১৪ দিন সময় দিতে হয়। তাই ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখের আগে মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার সম্ভাবনা কম। এই নিয়ে দ্বিতীয়বার চারজনের মৃত্যুদণ্ড স্থগিত হয়ে গেল। 

 

 

এদিকে নির্ভয়ার দোষীদের ফাঁসি পিছিয়ে যাওয়ায় কড়া প্রতিক্রিয়া দিয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা বিজেপি সাংসদ গৌতম গম্ভীর। "আইনি জটিলতায় এখনও ঝুলে রয়েছে ফাঁসি। সাত বছর ধরে ন্যায় বিচারের জন্য  চলা মায়ের অপেক্ষার অবসান কবে হবে? দোষীদের এখনই ফাঁসিতে ঝোলান হোক।" ট্যুইট করেছেন গম্ভীর।