কোভিড মহামারির প্রেক্ষিতে সেইভাবে হচ্ছে না রাজনৈতিক কর্মকাণ্ড। এই অবস্থায় আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ক তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল শনিবার স্বাধীনতা দিবস উপলক্ষে দলের স্বেচ্ছাসেবকদের উদ্দেশে বিশেষ বক্তব্য রাখবেন বলে জানা গিয়েছে। তবে নয়া স্বাভাবিকের নিয়ম মেনে তিনি ভার্চুয়াল বক্তব্য রাখবেন। বিকালটা ৪ থেকে কেজরিওয়ালের ফেসবুক পেজ এবং টুইটার হ্যান্ডেলে এবং আপ দলের ইউটিউব চ্যানেলে সরাসরি এই বক্তব্য সম্প্রচার করা হবে।

তবে তার আগে শনিবার বিকেলে অরবিন্দ কেজরিওয়াল প্রথমে দিল্লি সচিবালয়ে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেবেন। সেই অনুষ্ঠানও এই বছর কোভিড মহামারির প্রেক্ষিতে কাটছাঁট করা হয়েছে। সরকারি এই অনুষ্ঠান সেড়ে বিকেলবেলায় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনলাইনে তিনি আম আদমি পার্টির স্বেচ্ছাসেবকদের উদ্দেশে ভাষণ দেবেন।

আম আদমি পার্টির পক্ষ থেকে দাবি করা হয়েছে দেশজুড়ে লক্ষ লক্ষ আপ স্বেচ্ছাসেবক এই ভার্চুয়াল সভায় অংশ নেবেন। এই নিয়ে সারা দেশে দলীয় স্বেচ্ছাসেবকদের মধ্যে দারুণ উদ্দীপনা রয়েছে বলে দাবি করা হয়েছে দলটির পক্ষ থেকে। সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে দেশের আরও বেশি সংখ্যক মানুষের কাছে কেজরিওয়ালের বক্তব্য পৌঁছে দেওয়া যাবে বলে আশা করছে দিল্লির শাসক দল।

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিতীয় মেয়াদের একবছর পূর্তি উপলক্ষ্যে ১ সপ্তাহ ধরে বিভিন্ন রাজ্যে ভার্চুয়াল সভার আয়োজন করেছিল বিজেপি। বিভিন্ন কেন্দ্রীয় নেতা নয়াদিল্লি থেকে সোশ্য়াল মিডিয়ায় মাধ্যমে বিভিন্ন রাজ্য়ের কর্মীদের উদ্দেশ্যে বক্তৃতা দিয়েছিলেন। তারপর মমতা বন্দ্যোপাধ্যায়-ও তাঁর ২১-এ জুলাই-এর অনুষ্ঠান করেছিলেন ভার্চুয়াল মাধ্যমেই।