Asianet News BanglaAsianet News Bangla

বিচারবিভাগীয় হেফাজতে মন্ত্রীর ছেলে, লখিমপুর খেরি হিংসার ঘটনায় চাঞ্চল্যকর মোড়

উত্তরপ্রদেশ পুলিশ রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রকে গ্রেফতার করে। তাকে বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। 

Ashish Misra sent to judicial custody, Congress to hold Kisan Nyay rally bpsb
Author
Kolkata, First Published Oct 10, 2021, 10:59 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শনিবার উত্তরপ্রদেশ পুলিশ (Uttar Pradesh Police) নরেন্দ্র মোদী মন্ত্রিসভার রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রকে (Union Minister of State (MoS) Ajay Misra’s son Ashish) গ্রেফতার (arrest) করে। উত্তরপ্রদেশের লখিমপুর খেরি ঘটনার (Lakhimpur Kheri violence) তদন্তে অসহযোগিতার অভিযোগ তুলে তাকে গ্রেফতার করা হয়। রবিবার আশিসকে বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দেয় আদালত। 

এদিকে, লখিমপুর খেরিতে হিংসায় নিহত কৃষকদের বিচার এবং দোষীদের ব্যক্তিদের গ্রেফতারের দাবিতে কংগ্রেস রবিবার একটি মিছিল করবে। এই মিছিলের নাম দেওয়া হয়েছে কিষাণ ন্যায় ব়্যালি। এদিকে, জানা গিয়েছে আশিস মিশ্রকে বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে। উত্তরপ্রদেশ পুলিশ আশিসকে গ্রেফতারের পর কমপক্ষে ১২ ঘন্টা জিজ্ঞাসাবাদ করার পর, শনিবার রাতে রিমান্ড ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করে। বিচারক আশিসকে ১৪ দিনের জন্য বিচারবিভাগীয় হেফাজতে পাঠানোর আদেশ দেন।

পঞ্চমীর সকালেই কাঁপল রাজ্যের মাটি, আতঙ্কে ঘুম ভাঙল মানুষের

আশিস মিশ্রকে লখিমপুর জেলে নিয়ে যাওয়া হয়েছিল, সেখানেই তাকে এখন রাখা হয়েছে। সোমবার পুলিশ হেফাজতের রিমান্ড আবেদনের শুনানি হবে। পুলিশ জানিয়েছে তদন্তে অসহযোগিতার জন্য আশিসকে গ্রেফতার করা হয়েছে। তাকে একাধিকবার জিজ্ঞাসাবাদ করা হবে। 

এদিকে, রবিবার বারাণসীতে কিষাণ ন্যায় ব়্যালি করবে কংগ্রেস। মোদীর লোকসভা কেন্র বারাণসীতে এই সমাবেশ করার উদ্দেশ্য কৃষকদের সঙ্গে কংগ্রেসের গভীর যোগস্থাপন করা বলেই মনে করা হচ্ছে। সমাবেশের পোস্টারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রকে বরখাস্ত করা, লখিমপুর খেরি হিংসার পিছনে অপরাধীদের গ্রেপ্তার এবং কেন্দ্রের তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিলসহ একাধিক দাবি উল্লেখ করা হয়েছে।

প্রিয়াঙ্কা গান্ধী সমাবেশে বক্তব্য রাখবেন, কংগ্রেস "চলো বেনারস" স্লোগান তুলেছে। এছাড়াও, কংগ্রেস তার রাজ্য ইউনিটগুলির প্রধানদের সোমবার সকাল ১০ টা থেকে দুপুর ১ টার মধ্যে রাজভবন বা কেন্দ্রীয় সরকারি অফিসের বাইরে মৌন ব্রত পালন করতে বলেছে, স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় মিশ্রকে অবিলম্বে বরখাস্ত করার এবং লখিমপুর খেরিতে সমস্ত অপরাধীদের গ্রেফতারের দাবি জানিয়েছে।

পুজোর প্রসাদ খেয়ে অসুস্থ মহিলা শিশু সহ ৮০ জন, এলাকায় তীব্র আতঙ্ক

প্রসঙ্গত, রবিবার চার কৃষক সহ আটজন মারা যান ওই এলাকায়। রবিবার কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র ও উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্যর অনুষ্ঠানকে কেন্দ্র করে রণক্ষেত্রের আকার নিয়েছিল লাখিমপুর খেরি এলাকা। কয়েক হাজার কৃষক প্রতিবাদে সামিল হয়েছিল। তারা অনুষ্ঠান বন্ধ করে উদ্যোগ নিয়েছিল। তাতেই গোটা এলাকা অগ্নিগর্ভ হয়ে ওঠে। উত্তর প্রদেশ পুলিশ জানিয়েছে হিংসার ঘটনায় এখনও পর্যন্ত ৪ কৃষকসহ ৮ জনের মৃত্যু হয়েছে। 

যৌথ কিষাণ মোর্চার দাবি, উত্তর প্রদেশের উপ -মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের লখিমপুর খেরির একটি গ্রামে সফরের বিরুদ্ধে বিক্ষোভকারী কৃষকদের ওপর দিয়ে চলে যায় আশিস মিশ্রর গাড়ি। তবে অজয় মিশ্র এবং তার ছেলে আশিস অবশ্য দাবি করেছেন যে বিক্ষোভকারীরা কনভয়ের উপর হামলা চালায় এবং একজন ড্রাইভার এবং দুইজন বিজেপি কর্মী সহ তিনজনকে হত্যা করে।

Ashish Misra sent to judicial custody, Congress to hold Kisan Nyay rally bpsb

রবিবার উত্তর প্রদেশের লাখিমপুর খেরি কৃষক আন্দোলনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল। কৃষকরা কেন্দ্রীয় মন্ত্রীর ডাকা অনুষ্ঠান বানচাল করে দেয়। তারপরই গাড়ি চাপা দিয়ে চার কৃষককে হত্যা করা হয়। পাল্টা কৃষকরাও উত্তেজিত হয়ে পড়ে। গোটা ঘটনায় আট জনের মৃত্যু হয়েছে। কৃষকদের গাড়ি চাপা দিয়ে হত্যার ঘটনায় নাম জড়িয়েছে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে অশিস মিশ্রর। যদিও মন্ত্রী ও তাঁর ছেলে উভয়ই অভিযোগ অস্বীকার করেছেন।

এদিকে, কৃষকরা অভিযোগ করেছেন যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্র একটি গাড়িতে বসেছিলেন। এই গাড়িটিই প্রতিবাদী কৃষকদের ওপর দিয়ে চলে যায়। যার ফলে চার কৃষকের মৃত্যু হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios