এবার বিয়ে করলেই ফ্রিতে পাবেন সোনা। বাল্যবিবাহ রোখার ক্ষেত্রে এমন অভিনব উদ্যোগ নিয়েছে অসম সরকার। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে বিয়ে করলেই নববধূ পাবেন ১০ গ্রাম সোনা। শুধু তাই নয়, সকল কনেদের অন্তত দশম শ্রেণী পর্যন্ত উত্তীর্ণ হতে হবে। এই বিয়ে রেজিস্ট্রি করে তারপরই দেওয়া হবে। আরও জানা গিয়েছে,  আগামী বছরের জানুয়ারী মাস থেকে অরুন্ধতী স্বর্ণ প্রকল্পে এই সোনা পাওয়া যাবে।  এই প্রকল্পের মধ্য দিয়ে বাল্যবিবাহ অনেকটাই আটকানো যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন-সচেতনা বাড়াতে শিলংয়ের কলেজে পরিবেশ বান্ধব ভেন্ডিং মেশিন, দেখুন ভিডিও...

অসমে প্রতিবছর ৩ লক্ষ বিয়ে হয়। যার মধ্যে মাত্র ৫০ হাজার বিয়ে হয় রেজিস্ট্রি করে। এর ফলে বাল্য বিবাহ সংক্রান্ত কোনও তথ্যই সরকারের কাছে  থাকে না। আর এই কারণেই এই অভিনব উদ্যোগ নেওয়া হচ্ছে। প্রকল্পটি চালু হলে ২ থেকে আড়াই লক্ষ বিয়ে রেজিস্ট্রি মতে হবে বলে আশা করা হচ্ছে।  এই প্রকল্পটি করতে অসম সরকারের খরচ হবে প্রায় ৮০০ কোটি টাকা। 

আরও পড়ুন-বাঁদররা মানুষের মতো হয়ে যাচ্ছে, চিন্তিত ড্রিমগার্লের দাবি 'মাঙ্কি সাফারি' বানাও...

প্রকল্পটি সবাই নিতে পারবেন না। প্রকল্পটি নিতে গেলে বিশেষ কয়েকটি শর্ত মানতে হবে। যেমন কনের পরিবারের বার্ষিক আয় ৫ লক্ষের কম হতে হবে। তবে প্রথমবার বিয়ের ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে।  এবং মেয়ের বয়স ১৮ বছর ও ছেলের বয়স ২১ বছর হতে হবে।  নতুন বছরে এই প্রকল্পের জন্য ৩০০ কোটি টাকা ধার্য করা হয়েছে। সব জায়গাতে শিক্ষার হার যেহেতু সমান নয় সেক্ষেত্রে বিশেষ কিছু ছাড়ও দেওয়া হয়েছে। আরও একটি বিষয় সরকার জানিয়ে দিয়েছেন। এই সোনা নববধূদের হাতে দেওয়া হবে না। সোনার মূল্য তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে।  সেটিকে কোনও ভাবেই অপব্যবহার করা যাবে না। ভবিষ্যতে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে এবং শিক্ষা ক্ষেত্রে আগ্রহ তৈরিতেই এই অভিনব উদ্যেগ নেওয়া হয়েছে সরকারের তরফে।