অযোধ্যায় রাম মন্দির হয়েও কোনও লাভ নেই। যদি ভুল সংশোধন না করা হয়। কী সেই ভুল? ভগবান রাম, ভ্রাতা লক্ষ্মণ-সহ সকল প্রতিমাই গোঁফ-হীন। এমনটাই বলছেন মহারাষ্ট্রের হিন্দুত্ববাদী নেতা সম্ভাজি ভিদে।

সোমবার 'শ্রী শিবপ্রতিষ্ঠান হিন্দুস্তান' সংগঠনের প্রধান সাফ জানিয়েছেন, অযোধ্যার প্রস্তাবিত রাম মন্দিরে ভগবান রামের মূর্তির গোঁফ থাকা উচিত। উত্তরপ্রদেশের অযোধ্যায় বুধবারই রাম মন্দিরের 'ভূমি পূজা' অনুষ্ঠিত হওয়ার কথা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই অনুষ্ঠানে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। ঠিক তার আগেই এমন অদ্ভূত দাবি তুললেন এই হিন্দুত্ববাদী নেতা।  

সম্ভাজি ভিদে আরও জানিয়েছেন, রাম মন্দিরের ট্রাস্টের অন্যতম সদস্য গোবিন্দ গিরিরাজ মহারাজ-কেও তিনি বলেছেন যে রাম, লক্ষ্মণের মূর্তি অযোধ্যার মন্দিরে স্থাপন করা হবে, তাদের অবশ্যই গোঁফ থাকতে হবে। এখনও পর্যন্ত রামমন্দির আন্দোলনে যে ভগবান রামের ছবি দেখা গিয়েছে এবং অস্থায়ী রামমন্দিরে যে রামলাল্লার মূর্তি রয়েছে, সেই মূর্তিতেও রামের গোঁফ নেই।

সম্ভাজির দাবি গোবিন্দ গিরিরাজ মহারাজ-কে তিনি বলেছেন, এই ভুল সংশোধন না করা হলে মন্দিরটি নির্মাণ হলেও, তা 'তার মতো ভগবান রামের ভক্তদের কোনও কাজে আসবে না'। সেই সঙ্গে মহারাষ্ট্রের এই হিন্দুত্ববাদি নেতার আরও দাবি, অযোধ্য়ার মন্দিরস্থলে ভূমি পূজা অনুষ্ঠান শুরুর আগে, ছত্রপতি শিবাজি মহারাজের একটি ছবির পূজা করা উচিত।

ভূমি পূজার দিন অযোধ্যায় ভগবান রামের একটি ছবি বা প্রতিকৃতি থাকবে বলেই জানা গিয়েছে। সেই মূর্তি বা ছবিতে তীর-ধনুক হাতে গোঁফ-দাড়ি'বিহীন রামকেই দেখা যাবে বলে শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে। এর বিরোধিতা করেছেন কর্নাটকের কংগ্রেস নেতা এম বীরাপ্পা মৈলি। তাঁর মতে রামের এই রূপ যেন বড় বেশি আগ্রাসী। রাম সেইরকম ছিলেন না। তিনি প্রস্তাব করেছেন, অযোধ্যার রামমন্দিরের রামের মূর্তিটি হোক সীতা-সহ রামে রাজ্যাভিষেক-এর সময়ের।