সপ্তদশ লোকসভা নির্বাচনের শেষে পুনরায় নতুন সরকার গঠনের পর প্রথমবার বৈঠকে বসল রিজার্ভ ব্যঙ্ক। আর এই প্রথমবারের বৈঠক শেষেই জাতীয় শীর্ষ ব্যাঙ্ক শোনাল সুখবর। রিজার্ভ ব্যাঙ্ক-এর তরফ থেকে বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে যে, পলিসি রেপো রেট-এ ২৫ বেসিস পয়েন্ট অর্থাৎ ৫.৭৫ হারে কমানোর কথা। এর ফলে যাঁরা গৃহঋণ নিয়েছেন বা ঋণ নিয়ে গাড়ি কেনার পরিকল্পনা করছেন, তাঁরা এর দ্বারা উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। 

বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া-র গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ধীর গতির অর্থনীতির উন্নতি সাধনের জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তিনি আরও জানান যে, অর্থনৈতিক সুস্থিতি বজায় রাখতে শীর্ষ ব্যাঙ্কের পক্ষ থেকে যে-কোনও রকম পদক্ষেপ নেওয়া হবে।

অভিনব উপায়ে বাড়ির ছাদে মাছ চাষ করে খবরের শিরোনামে এই বিজ্ঞানী

আর এর ফলেই লোনের ক্ষেত্রে ইক্যুয়েটেড মান্থলি ইন্সটলমেন্ট বা ইএমআই-এর পরিমাণও কম হবে বলে আশা করা হচ্ছে। ২০১৩ সালে  অর্থনীতির ধীরগতির মোকাবিলায় এক বছরের মধ্যে কয়েকবার রেপো রেট কমানো হয়েছিল। ২০১৯-এ এই নিয়ে এখনও পর্যন্ত তিনবার কমানো হল রেপো রেট। ব্যাঙ্কের গড় কস্ট লেন্ডিং রেট-এর হার ২০১৯-এর জানুয়ারিতে ছিল ১০.৩৮ শতাংশ, যা এপ্রিল মাসে বেড়ে হয়েছিল ১০.৪২ শতাংশ। আরও মনে করা হচ্ছে যে, রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তে ২০১৯-২০ অর্থবর্ষে জিডিপির হার ৭.২ থেকে কমে ৭ শতাংশ হতে পারে।