Asianet News BanglaAsianet News Bangla

Bharat Bandh- সোমবার দেশ জুড়ে বনধের ডাক, প্রতিটি অবিজেপি দলের সমর্থনের ইঙ্গিত

তিনটি কৃষি আইনের বিরুদ্ধে সোমবার দেশ জুড়ে ভারত বনধের ডাক দেওয়া হয়েছে। দেশব্যাপী ১০ ঘণ্টার ধর্মঘটে সোমবার বেশ কয়েকটি অবিজেপি দল সমর্থন করার আশ্বাস দিয়েছে।

Bharat Bandh on September 27, SKM appeals for peace, political parties extend support bpsb
Author
Kolkata, First Published Sep 27, 2021, 6:00 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সম্মিলিত কিষাণ মোর্চা (Samyukt Kisan Morcha) বা এসকেএমের ডাকে তিনটি কৃষি আইনের বিরুদ্ধে সোমবার দেশ জুড়ে ভারত বনধের (Bharat Bandh on September 27) ডাক দেওয়া হয়েছে। দেশব্যাপী ১০ ঘণ্টার ধর্মঘটে (10-hour strike) সোমবার বেশ কয়েকটি অবিজেপি দল সমর্থন করার আশ্বাস দিয়েছে। এর ফলে দেশ জুড়ে এর প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কড়া নিরাপত্তা জারি করা হয়েছে নয়াদিল্লিতে। দেশজুড়ে সাধারণ মানুষকে ধর্মঘটে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে এসকেএম। 

উল্লেখ্য, ২০২০ সালের নভেম্বর মাস থেকে জারি রয়েছে কৃষকদের আন্দোলন। প্রথম থেকেই কৃষকরা তিনটি কৃষি আইন বাতিল করার দাবি করে চলেছেন। আন্দোলনরত কৃষকদের আশঙ্কা, বিভিন্ন কৃষিপণ্যের জন্য তাঁরা যে এতদিন সরকারের বেঁধে দেওয়া 'ন্যূনতম সহায়ক মূল্য' পেতেন, এই তিনটি আইনের ফলে সেই নিশ্চয়তা আর থাকবে না। যার ফলে সমস্যায় পড়বেন তাঁরা। 

আরও পড়ুন-  ভারতের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি পাকিস্তানের, অস্ত্র দিচ্ছে চিন, ফাঁস গোপন চুক্তি

যদিও কেন্দ্রীয় সরকারের তরফে দাবি করা হয়েছিল যে, স্বামীনাথন কমিটির রিপোর্ট বাস্তবায়ন করে এবং মধ্যস্বত্ত্বভোগীদের ভূমিকাকে খর্ব করে এই আইনগুলি কৃষকদের নানান সুবিধা দেবে। যদিও সেই দাবি মানতে নারাজ কৃষকরা। এনিয়ে সরকারের সঙ্গে একাধিকবার আলোচনায় বসেছেন কৃষক নেতারা। কিন্তু, এখনও পর্যন্ত তার কোনও সমাধান সূত্র পাওয়া যায়নি। কৃষকদের হুঁশিয়ারি, এই তিনটি আইন বাতিল না করা পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যের কৃষক যোগ দিয়েছেন এই আন্দোলনে। 

তারই বৃহত্তর রূপ এবার দেখা যাবে সোমবার। সোমবার সারা দেশ বনধ চলবে সকাল ৬টা থেকে বিকেল ৪টে পর্যন্ত। ৪০টিরও বেশি কৃষক সংগঠন এই বনধে যোগ দেবে। এই বনধে সমর্থন জানানোর প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস, আম আদমি পার্টি, সমাজবাদী পার্টি, তেলেগু দেশম পার্টি, বহুজন সমাজ পার্টি, বাম দল এবং স্বরাজ ভারত বনধ। 

আরও পড়ুন-  পাকিস্তানকে অস্ত্রসাহায্য থেকে ভারত সীমান্ত অশান্তি তৈরির চেষ্টা, দুমুখো সাপের নীতি চিনের

কংগ্রেসের সাধারণ সম্পাদক (সংগঠন) কে সি ভেনুগোপাল বলেছেন, কংগ্রেস এবং তার কর্মীরা কৃষক সংগঠনগুলির ডাকা শান্তিপূর্ণ 'ভারত বনধ'কে পূর্ণ সমর্থন দেবে। তিনি এক টুইট বার্তায় বলেন, "আমরা আমাদের কৃষকদের অধিকারে বিশ্বাস করি এবং কৃষি আইনের বিরুদ্ধে তাদের লড়াইয়ে আমরা তাদের পাশে থাকব।" 

হিন্দিতে একটি টুইটে বিএসপি প্রধান মায়াবতী বলেন, "দেশের কৃষকরা কেন্দ্রের আনা তিনটি কৃষি আইন অনুমোদন করে না। তিনি বলেন যে তার দল তাদের শান্তিপূর্ণ বনধের আহ্বানকে সমর্থন করে। 

Follow Us:
Download App:
  • android
  • ios