Asianet News BanglaAsianet News Bangla

ভারতের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি পাকিস্তানের, অস্ত্র দিচ্ছে চিন, ফাঁস গোপন চুক্তি

চিনের থেকে অত্যাধুনিক যুদ্ধসরঞ্জাম কিনতে চলেছে পাকিস্তান। পাকিস্তান সেনার হাতে খুব তাড়াতাড়ি ওই অস্ত্র পৌঁছে যাবে বলে জানা গিয়েছে।

Tanks-artillery-guns & tech-Pakistan gets more military help from China bpsb
Author
Kolkata, First Published Sep 24, 2021, 3:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ফের সখ্যতা বাড়ছে পাকিস্তান(Pakistan) ও চিনের(China)। বড়দাদা চিনের হাত ধরে আবার প্রকাশ্যে ভারত বিরোধিতার পথে নামতে তৈরি হচ্ছে পাকিস্তান। তেমনই তথ্য প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে চিনের থেকে অত্যাধুনিক যুদ্ধসরঞ্জাম (military help) কিনতে চলেছে পাকিস্তান। পাকিস্তান সেনার (Pakistan Army) হাতে খুব তাড়াতাড়ি ওই অস্ত্র পৌঁছে যাবে বলে জানা গিয়েছে। চিন থেকে ট্যাঙ্ক, বন্দুক, যুদ্ধের নানা সরঞ্জাম,(Tanks, artillery, guns) প্রযুক্তিগত সাহায্য পাচ্ছে পাকিস্তান। 

আরও পড়ুন- নজরে আফগানিস্তান-সন্ত্রাসবাদ, ভারতের বার্তা তুলে ধরতে বিদেশ সফর শুরু নরেন্দ্র মোদীর

Tanks-artillery-guns & tech-Pakistan gets more military help from China bpsb

পাকিস্তান NORINCO বা চায়না নর্থ ইন্ডাস্ট্রিজ গ্রুপ কর্পোরেশন লিমিটেডের থেকে দুশো পঞ্চাশটি ১৫৫ এমএম ৫২ ক্যালিবার ট্রাক-মাউন্টেড বন্দুক কিনতে চাইছে। সেমি নকড ডাউন কন্ডিশনের বন্দুক, রাডার, প্রযুক্তির সমন্বয় ও সফ্টওয়্যার-নির্ধারিত রেডিও পাবে পাকিস্তান। এই চুক্তি প্রায় শেষ পর্যায়ে। আলোচনা ইতিমধ্যেই দুই দেশের মধ্যে হয়ে গিয়েছে। 

আরও পড়ুন- তালিবানদের অন্তর্ভুক্ত করার দাবি, নির্লজ্জ পাকিস্তানের জেদে বাতিল সার্ক সম্মেলন

জানা গিয়েছে, চুক্তি স্বাক্ষরের পর, প্রথম ৫৪টি বন্দুক দুই বছরে পাঠানো হবে। ৫৪টি বন্দুকের দ্বিতীয় দফা তিন বছর পরে আসবে। তৃতীয় দফায় মিলবে ৭০টি বন্দুক। এটি এক বছর পরে আসবে। বাকি ৭২টি বন্দুক আসবে পাঁচ বছর পরে। বন্দুকের সঙ্গে আসবে 'স্মার্ট' গোলাবারুদ। দুই বছর পর, NORINCO ৬০০ রাউন্ড গুলি সরবরাহ করবে। এবং ছয় মাস পরে, আরও এক হাজার রাউন্ড।

Tanks-artillery-guns & tech-Pakistan gets more military help from China bpsb

নরিনকো পাকিস্তানকে ট্যাঙ্ক দিয়ে সাহায্য করছে। এটি পাকিস্তানে ২২০ আল খালিদ ট্যাঙ্ক নির্মাণের জন্য ২০১২ সালে একটি চুক্তি স্বাক্ষর করেছিল। কিন্তু পাকিস্তান আল খালিদ ট্যাঙ্ক নির্মাণ বন্ধ করে দেয়। তার বদলে চিনের ভিটি-৪ ট্যাঙ্ক রাখার সিদ্ধান্ত নিয়েছে। 

আরও পড়ুন- ভারতীয় সেনার হাতে নাকানি চোবানি খেল পাকিস্তান, খতম ৩ জঙ্গি, উদ্ধার প্রচুর আগ্নেয়াস্ত্র

এদিকে, তৈরি হচ্ছে ভারতও। চিন ও পাকিস্তানের মোকাবিলায় রণক্ষেত্রে ভারতীয় সেনাদের শক্তি বাড়াতে বড় পদক্ষেপ করেছে প্রতিরক্ষা মন্ত্রক। ভারতীয় সেনা বাহিনীর জন্য ৭ হাজার ৫২৩ কোটি টাকা খরচ করে ১১৮টি মেইন ব্যাটল ট্যাঙ্ক অর্জুন (Arjun) কেনার চুক্তিতে সিলমোহর দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry) অর্জুন এমকে ১এ ভারতীয় প্রতিষ্ঠানগুলির ওপরেই আস্থা রেখেছে। চেন্নাইয়ের আভাদি কারখানয় তৈরি হবে ভারতীয় সেনাবাহিনীর অর্জুন। 

Tanks-artillery-guns & tech-Pakistan gets more military help from China bpsb

প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে ট্যাঙ্কগুলি ভারতীয় ভূখণ্ডে অনায়াসে যাতায়াত করতে পারবে। রাত দিন সর্বদাই অর্জুন ট্যাঙ্ক সক্রিয় ভূমিকা গ্রহণ করতে পারবে। যে কোনও সময়ই শত্রুর মোকাবিলা করতে সক্ষম। আধুনিক প্রযুক্তির এই ট্যাঙ্কের নকশা করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে এর উন্নত প্রযুক্তি ভারতীয় সেনা বাহিনীকে আরও শক্তিশালী করবে। এটিতে বহু স্তরীয় সুরক্ষা ব্যবস্থা রয়েছে। যা প্রতিপক্ষে অনাসেই ঘায়েল করতে পারবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios