ক্যারিব্যাগের জন্য গ্রাহকদের থেকে নেওয়া হয়েছিল টাকা। আর সেই কারণেই বিগ বাজারকে জরিমানা করল ক্রেতা সুরক্ষা দফতর। পাঁচ লক্ষ টাকার জরিমানা ভরতে হল এই বিপণন সংস্থাকে।

ক্যারি ব্যাগের জন্য ১২ টাকা দাম নেওয়ার অপরাধে চণ্ডীগড়ের ক্রেচা সুরক্ষা দফতর  বিগ বাজারের কাথ থেকে এই জরিমানা ধার্য করেছে। জরিমানা কৃত অর্থ দিরদ্র রোগী কল্যাণ তহবিলে জাম দিতে হবে। 

আরও পড়ুন: প্রধানমন্ত্রী হিসাবে এখনও মোদীই প্রথম পছন্দ দেশবাসীর, অনেক পিছিয়ে রাহুল

চণ্ডীগড়ের বাসিন্দা নেহা গোয়েলের অভিযোগের ভিত্তিতে কনজুমার ফোরাম এই নির্দেশ দিয়েছে। নেহার থেকে ক্যারি ব্যাহ বাবদ ১২ টাকা চাওয়াতে তিনি অভিযোগ দায়ের করেছিলেন ফোরামে। আদালতের তরফে রায় দিতে গিয়ে নেহাকে ১০০ টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে  বিগবাজারকে। পাশাপাশি মামলা-মোকদ্দমার ব্যয় হিসাবে নেহাকে ১,১০০ টাকা দিতে হবে বিগ বাজারকে। 

নেহা জানান, চণ্ডীগড়ের ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার বিগ বাজার থেকে তিনি ১,১৯৮ টাকার কেনাকাটা করেন। বিলিং কাউন্টারে থাকা ক্যাশিয়ার ব্যাগের জন্য তাঁর থেকে ১২ টাকা নেন। ক্যারি ব্যাগের জন্য এভাবে চার্জ নেওয়ার অবৈধ বলে জানান নেহা। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। এরপরেই ২০১৯ সালের জুলাইতে ক্রেতা সুরক্ষা দফতরে অভিযোগ দায়ের করেন তিনি। 

আরও পড়ুন: নিরাপত্তার জালে রাজধানী দিল্লি, লালকেল্লা থেকে চাঁদনি চক পর্যন্ত বসল ১৫০টি সিসিটিভি

অভিযোগের উত্তরে বিগ বাজার জানায়, অভিযোগকারিনীর সম্মতিতেই  যথাযথ ভাবেই ক্যারি ব্যাগের দাম নেওয়া হয়েছে। এছাড়া বিগ বাজার নিজেদের বিজ্ঞাপনে অনুরোধ  করে গ্রহককে নিজস্ব ব্যাগ বহন করার। গ্রাহকরা নতুন ক্যারি ব্যাগ পেতে চাইলে অতিরিক্ত চার্জ দিতে হবে। 

সব শোনার পর ফোরাম রায় দেয়, " বিগ বাজারের মত প্রতিষ্ঠানগুলি নিজেদের লাভের জন্য কর্মীদের দিয়ে অনৈতিক কাজ করাচ্ছে। ক্যার ব্যাগের দাম পণ্যগুলির দামের সঙ্গেই ধরা থাকে। এর জন্য অতিরিক্ত অর্থ নিয়ে অন্যায় ভাবে প্রচুর আয় করছে।"

এরআগেও ক্যারি ব্যাগের জন্য অতিরিক্ত টাকা নেওয়ায় বিগবাজারকে ১১,৫১৮ টাকা জরিমানা দিতে হয়েছিল। ক্যারি ব্যাগের জন্য টাকা নেওয়ায় ডোমিনোজ পিৎজা, লাইফস্টাইল, ওয়েস্টসাইড, বাটা ইন্ডিয়ার মত সংস্থাকে আগেও জরিমানা করেছে চণ্ডীগড়ের ক্রেতা সুরক্ষা দফতর।