সুশান্ত সিং রাজপুত মৃত্যু রহস্য মামলায় রিয়া চক্রবর্তী সম্পর্কে বেফাঁস মন্তব্য করে বিতর্কে জড়ানো বিহারের ডিজিপি গুপ্তেশ্বর পান্ডে মঙ্গলবার স্বেচ্ছাবসর নিয়েছেন। তাঁর এই আচমকা পদক্ষেপে, আসন্ন বিহার বিধানসভা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে জল্পনা তৈরি হয়েছে। তবে সেই সম্পর্কে স্পষ্টতা আসার আগেই তাঁকে দেখা গেল একটি মিউজিক ভিডিও-তে। তবে কি রাজনীতিতে নয়, বিনোদন জগতে পা রাখতে চাইছেন এই সদ্য প্রাক্তন দুঁদে পুলিশ কর্তা?

অবসরের ঘোষণা করার কয়েক মিনিটের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় একটি গানের ভিডিও-তে গুপ্তেশ্বর পান্ডে-কে দেখা গেলেও, সেখানে তিনি অভিনয় করেননি। ভিডিওতে ডিজিপি পান্ডে-কে পুলিশ অফিসার হিসাবেই কর্মরত অবস্থায় বিভিন্ন অ্যাঙ্গেল থেকে দেখানো হয়েছে। বিগ বস-খ্যাতির সংগীতশিল্পী দীপক ঠাকুর এই গানটি গেয়েছেন। গানে গুপ্তেশ্বর পান্ডের ভূয়সী প্রশংসা করে তাঁকে 'বিহার-এর রবিন হুড' বলা হয়েছে। বাঘের সঙ্গে তাঁর তুলনা করে বলা হয়েছে তাঁর নাম শুনলেই চোরেরা ভগবানের কাছে প্রার্থনা করা শুরু করে।

ইউটিউবে ভিডিওটি প্রকাশ করে বলা হয়েছে, বহু বছর ধরে তিনি যুবদের সমর্থন করে আসছেন, তাই জনতা তাঁকে বিহারের রবিনহুড উপাধি দিয়েছে। এই ভিডিও ডিজিপি পাণ্ডের প্রতি শ্রদ্ধাঞ্জলি। গুপ্তেশ্বর পান্ডেকে বলা হয়েছে 'বিহার ও দেশের গর্ব'।

তবে, বিহার বিধানসভা ভোটের ঠিক আগেই পুলিশ চাকরি থেকে তাঁর হঠাৎ অবসর নেওয়ার পিছনে রাজনীতিতে যোগ দেওয়ার গল্প রয়েছে বলে জল্পনা ছড়িয়েছে। গুপ্তেশ্বর পান্ডে নিজে অবশ্য এই গুঞ্জন উড়িয়ে দিয়েছেন। তবে এর আগে ২০০৯ সালে, লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্যই ভিআরএস-এর আবেদন করেছিলেন ডিজিপি পান্ডে। কিন্তু, তাঁর আবেদন খারিজ হওয়ায় পুলিশে চাকরিতে থেকে যেতে বাধ্য হয়েছিলেন।