সোমবার বিকেলে পাটনা রাজভবনে চতুর্থবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করলেন নীতিশ কুমার। তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল ফাগু চৌহান। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জেপি নাড্ডা সহ বিহার বিজেপির বিশিষ্ট নেতারা।

জল্পনা সত্যি করে উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন দুইজন। কাটিহার-এর চারবারের বিজেপি বিধায়ক তারকিশোর প্রসাদ এবং বেতিয়ার বিজেপি বিধায়ক রেনু দেবী।

এছাড়া এদিন নীতীশ কুমার মন্ত্রিসভার মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন জেডিইউ-এর বিজয়কুমার চৌধুরী, বিজেন্দ্রপ্রসাদ যাদব, অশোক চৌধুরী এবং  মেওয়ালাল চৌধুরী। আর বিজেপির পক্ষ থেকে ক্যবিনেট সদস্য হয়েছেন মঙ্গল পান্ডে এবং অমরেন্দ্র প্রতাপ সিং।

এনডিএ-র অন্য দুই সদস্য হিন্দুস্তানী আওয়াম মোর্চার (এইচএএম) প্রধান জিতন রাম মাঁঝির ছেলে সন্তোষকুমার সুমন এবং বিকাশশীল ইনসান পার্টির (ভিআইপি) মুকেশ সাহনিও এদিন মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন।

বিহারে ক্ষমতাসীন এনডিএ জোট, ২৪৩ আসনের মধ্যে ১২৫ টি আসন দখল করেছে। এরমধ্যে বিজেপি জিতেছে ৭৪টি আসনে এবং জেডিইউ ৪৩ টি আসনে। এছাড়া, এইচএএম ও ভিআইপি ৪টি করে আসনে জয়ী হয়েছে।

তবে এদিনের শপথগ্রহণ অনুষ্ঠান বয়কট করেছিল বিরোধী আরজেডি। তারা এখনও ভোটগণনায় কারচুপির অভিযোগে অনড়।