রাষ্ট্রপুঞ্জের পক্ষ থেকে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের জন্মদিনকে জাতীয় ছাত্র দিবসস হিসাবে চিহ্ণিত করেছে। আর এবার সেই ১৫ অক্টোবর দিনটিকে 'জাতীয় ছাত্ৰ দিবস' হিসাবে ঘোষণা করার কথা প্রস্তাব করলেন তেলেঙ্গানার বিজেপি নেতা তথা প্রাক্তন রাজ্যসভার সদস্য আনন্দ ভাস্কর রাপোলু।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাংকে চিঠি লিখে চিঠি লিখে এমন প্রস্তাবই তিনি দিয়েছেন। চিঠিতে তিনি এও উল্লেখ করেন যে ইতিমধ্যেই মহান এই ব্যক্তির জন্মদিনটিকে বিশ্ব ছাত্র দিবস হিসাবে ঘোষণা করা হয়েছে। এমনকী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও ছাত্ররা এই দিনটিতে তাঁদের নিজেদের মতো করে উদযাপন করে থাকে। 

প্রসঙ্গত আন্তর্জাতিক স্তরে এই উদ্যোগ নেওয়া হলেও জাতীয় স্তরে এই নিয়ে এখনও কোনও পদক্ষেপ গ্রহ করা হয়নি। বর্ষীয়ান এই বিজেপি নেতা তাঁর চিঠিতে আরও লেখেন যে, কালামের জন্মদিনটিকে যাতে বিশেষ গুরুত্ব দিয়ে সারা দেশ জুড়ে জাতীয় ছাত্র দিবস হিসাবে পালিত হয়, সেই বিষয়ে কেন্দ্র দৃষ্টি যাতে আকর্ষিত হয় সেই ইচ্ছাই প্রকাশ করেছেন তিনি।

''এক দেশ এক নির্বাচন'' নিয়ে আলোচনায় সর্বদলীয় বৈঠকের ডাক দিলেন মোদী

চিঠিতে তিনি আরও লেখেন যে, সারা দেশ জুড়ে ২১ জুন যেমন বিশ্ব যোগ দিবস, ৭ আগস্ট যেমন জাতীয় হ্যান্ডলুম দিবস পালন করা হয়, ঠিক ততটাই জোড় দিয়ে এপিজে আবদুল কালামের জন্মদিনও যাতে সেই একইরকম উদ্দীপনার সঙ্গে উদযাপিত হয়, সেই ইচ্ছাই প্রকাশ করেছেন তিনি।