Asianet News BanglaAsianet News Bangla

চিরন্তন সাহিত্যেও রাষ্ট্রদ্রোহিতা খুঁজে পেল হাইকোর্ট, নতুন ভারতে স্বাগত বললেন কংগ্রেস নেতা

ওয়ার অ্যান্ড পিস-এর মতো বই কেন বাড়িতে রাখেন। বুধবারই ভীমা কোরেগাঁও বিস্ফোরণ মামলায় এক ব্যক্তিকে এই প্রশ্ন করে বম্বে হাইকোর্ট। আদালতের বক্তব্য, নাম শুনেই মনে হয় রাষ্ট্রদ্রোহিতার উপাদান রয়েছে। বহস্পতিবার এই ঙঘটনাকে উদ্ভট বললেন জয়রাম রমেশ।

 

bombay high court asks why War and Peace at home, congress says truly bizarre
Author
Kolkata, First Published Aug 29, 2019, 7:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন বাড়িতে টলস্টয়ের লেখা 'ওয়ার অ্যান্ড পিস' বইটির মতো আপত্তিকর জিনিস রাখেন - বুধবারই ভিমা কোরেগাঁও মামলায় এক অভিযুক্তকে এই প্রশ্ন করেছিল বম্বে হাইকোর্ট। যা নিয়ে সোশ্য়াল মিডিয়ায় অনেকেই হাইকোর্টের ওই বিচারকের শিক্ষাগত যোগ্যতা, জ্ঞান নিয়ে প্রশ্ন তুলেছেন। এবার কংগ্রেস নেতা জয়রাম রমেশ এই ঘটনাটিকে উদ্ভট বললেন।

এদিন এক টুইট করে রমেশ বলেন, 'বম্বে হাইকোর্টের এক বিচারক একজনের কাছে টলস্টয়ের ওয়ার অ্যান্ড পিস বাড়িতে রাখার ব্যাখ্যা চাইছে এটা অদ্ভূত ঘটনা। এটা একটি চিরন্তন সাহিত্য। মহাত্মা গান্ধীর উপরও লিও টলস্টয়ের বড় প্রভাব রয়েছে। নতুন ভারতে স্বাগত।'

কংগ্রেস নেতার ওই টুইটের সমর্থনে যুব কংগ্রেসও তাদের সরকারি টুইটার হ্যান্ডেলে লিখেছে, 'ভারতের হাজার হাজার সাহিত্য়ের ছাত্র, অধ্যাপক, পাঠক, লেখরদের না জানি কী বলবে বম্বে হাইকোর্ট'।

বুধবার বম্বে হাইকোর্টে 'ভিমা কোরেগাঁও বিস্ফোরণ' তথা 'শহুরে নকশাল' মামলার শুনানি চলছিল। সেই সময়ই অভিযুক্ত শিক্ষাবিদ ভার্নন গঞ্জালভেসের বাড়িতে কবূর কলামঞ্চের 'রাষ্ট্রদমন বিরোধী' সিডি, লিও টসলস্টয়ের লেখা 'ওয়ার অ্যান্ড পিস' কার্ল মার্ক্সের লেখা বই মিলেছে জেনে বিচারক সারাং কোতোয়াল বলেন, এইসব বই সিডির নাম থেকেই বোঝা যাচ্ছে রাষ্ট্রদ্রোহিতা সংক্রান্ত কিছু লেখা। তিনি আরও জানতে চান, 'ওয়ার অ্যান্ড পিস' তো অন্য দেশের যুদ্ধ নিয়ে লেখা। এইসব বাড়িতে ছিল কেন?

 

Follow Us:
Download App:
  • android
  • ios