গত ১৫ অগস্ট লালকেল্লায় ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নেরন্দ্র মোদী পরিকাঠামো খাতে ১০০ লক্ষ কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন। ২০১৯ সাল শেষ হওয়ার আগেই সেই কথা রাখল কেন্দ্র। বর্ষশেষের দিন দেশ জুড়ে পরিকাঠামো খাতে ১০২ লক্ষ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা করল কেন্দ্র।

মঙ্গলবার রাজধানীতে এক সাংবাদিক সম্মলন করে এই বিনিয়োগের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বাধীনতা দিবসের ভাষণের সঙ্গে সঙ্গতি রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। আগামী পাঁচ বছরে দেশজুড়ে এই প্রকল্পগুলি বাস্তবায়িত হবে। 

আরও পড়ুন : নাগরিকত্ব আইন বাতিল করার প্রস্তাব পাশ হল কেরল বিধানসভায়, সমর্থন বিরোধী শিবিরেরও

ভারতের অর্থনীতিকে ২০২৪-২৫ সালের মধ্যে পাঁচ ট্রিলিয়ন ডলারের নিয়ে যাওয়ার স্বপ্ন দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার অংশ হিসাবেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।  বছর শেষে এনডিএ সরকার কী কী কাজ করেছে সেই আলোচনা প্রসঙ্গে নির্মলা সীতারমণ বলেন, চার মাসের সংক্ষিপ্ত সময়ে ৭০ জন স্টেক হোল্ডারের সঙ্গে আলোচনার পর ১০২ লক্ষ কোটির প্রকল্প বাস্তবায়িত করার জন্য টাস্ক ফোর্স তৈরি করা হয়েছে। 

আরও পড়ুন : দেশের নতুন সেনা প্রধান হলেন জেনারেল মুকুন্দ নরাভানে , অবসরের দিনেই সিডিএস হলেন রাওয়াত

অর্থমন্ত্রী জানিয়েছেন শক্তি, রেলওয়ে, নগরায়ন, সেচ, শিক্ষা ও স্বাস্থ্যক্ষেত্রে এই টাকা বিনিয়োগ করা হবে। শক্তিক্ষেত্রে ২৫ লক্ষ টোকি, সড়ক নির্মাণে ২০ লক্ষ কোটি ও রেলে ১৪ লক্ষ কোটির প্রকল্পের কথা ভাবা হয়েছে।  এছাড়াও আরও ৩ কোটির অন্যান্য প্রকল্প আসতে চলেছে।  এই বিনিয়োগ ২০২৫ সালের মধ্যে ভারতকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে বলে আশাবাদী সীতারমণ।