Asianet News BanglaAsianet News Bangla

Indian Mango: আমেরিকার সবুজ সংকেত, ভারতের সুস্বাদু আম রফতানি হবে সেদেশে

কেন্দ্রীয় সরকার নতুন মরশুমে ভারতীয় আম মার্কিন যুক্তরাষ্ট্র রফতানি করার জন্য মার্কিন কৃষি বিভাগের অনুমোদন পেয়েছে। এই অনুমোদনের মাধ্যমেই মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রাহকরা ভারতের উৎকৃষ্ট মানের আম পেতে পারবে।  ২০২০ সালে ভারতীয় আম রফতানি মার্কিন যুক্তরাষ্ট্রে সীমাবদ্ধ করা হয়েছে।

Centre secures approval for export of Indian mangoes to USA this season BSM
Author
Kolkata, First Published Jan 11, 2022, 5:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


মার্কিন যুক্তরাষ্ট্রে (USA) বসেই এবার পাওয়া যাবে ভারতীর আমের (Mango) স্বাদ। কারণ কেন্দ্রীয় সরকার সম্প্রতি আমেরিকায় ভারতীয় আম রফতানির জন্য অনুমোদন পেয়েছে। অনুমান করা হচ্ছে ২০২২ সালে যে পরিমাণ আম আমেরিকায় রফতানি করা হবে তা ছাড়িয়ে যাবে ২০১৯-২০ সালের রফতানিকেও। উত্তর ও পূর্ব ভারতের আমের রফতানি বাড়াতে এই অনুমোদনকে কাজে লাগাবে কেন্দ্রীয় সরকার। 

কেন্দ্রীয় সরকার নতুন মরশুমে ভারতীয় আম মার্কিন যুক্তরাষ্ট্র রফতানি করার জন্য মার্কিন কৃষি বিভাগের অনুমোদন পেয়েছে। এই অনুমোদনের মাধ্যমেই মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রাহকরা ভারতের উৎকৃষ্ট মানের আম পেতে পারবে।  ২০২০ সালে ভারতীয় আম রফতানি মার্কিন যুক্তরাষ্ট্রে সীমাবদ্ধ করা হয়েছে। কারণ কোভিড-১৯ পরিস্থিতির জন্য আন্তর্জাতিক ভ্রমণের ওপর বেশকিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেই কারণে মার্কিন পরিদর্শকরা ২০২০ সালে এদেশে আসতে পারেনি। তবে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর হয়েছে ভারতও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে। তাতে কেটেছে অনেক বাধা। 

২০২১ সালের ২৩ নভেম্বর ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেড পলিসি ফোরামের বৈঠক হয়। সেই বৈঠকে ভারত ও আমেরিকার কৃষি দফতর একটি পরিকাঠামো চুক্তি স্বাক্ষর করে। যার ফলে দুই দেশই একে অপরের কৃষি বাজারে সহজে প্রবেশ করতে পারবে। 

এই চুক্তির মাধ্যমে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের আম রফতানি পাশাপাশি ডালিম রফতানির ক্ষেত্রে কার্যকরী সুবিধে পাবে। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে চেরি, আলফালফা খড় আমদানির জন্য বিকিরণ সংক্রান্ত যৌথ প্রটোকল অনুসরণ করবে। 

একটি সংশোধিত কাজের পরিকল্পনা তৈরি হয়েছে। যার মধ্যে উভয় দেশের মধ্যে সম্মতি অনুসারে ভারতে বিকিরণ চিকিৎসার অগ্রিম তত্ত্বাবধানের পর্যায়ভিত্তিক স্থানান্তর করা যাবে। পারস্তিরক চুক্তির অংশ হিসেবে ভারত মার্চের পর থেকে আলফোনসো জাতের আমের মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো শুরু করতে পারবে। তারপর থেকেই ভারতের সমস্ত উৎকৃষ্ট আম সেদেশে সরবরাহ করতে পারবে। প্রসঙ্গত উল্লেখ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের ভালো জাতের আমের চাহিদা প্রচুর। ২০১৭-১৮ সালে ভারত থেকে প্রায় ৮০০ মেট্রিকটন আম আমেরিকায় রফতানি করা হয়েছিল। যার মূল্য ছিল ২.৭৫ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৮-১৯ সালে আম রফতানির পরিমাণ ছিল ৯৫১ মেট্রিক টন। বাজার মূল্য ছিল ৩.৬৩ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৯-২০ সালে ১.০৯৫ মেট্রিকটন আম সরবরাহ করা হয়েছিল, বাজার মূল্য ছিল ৪.৩৫ মিলিয়ন মার্কিন ডলার। 

মার্কিন যুক্তরাষ্ট্রের অনুমোদন অনুসারে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ ও তেলাঙ্গনায় উৎপন্ন আম রফতানি করা হবে। এগ্রিকালচারাল অ্যান্ড প্রসেসড ফুড প্রডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটি বলেছেন, উত্তর প্রদেশ, বিহারের পাশাপাশি উত্তর পূর্ব ভারতের সুস্বাদু ল্যাংড়া, চৌসা, দুশেহরি, ফজলি আমগুলিকেও মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠান হবে। আম রফতানির জন্য সুযোগ দেওয়া হবে পশ্চিমবঙ্গকেও। 

NIA Files Charge Sheet: উত্তর প্রদেশের জালনোটকাণ্ড, NIA-র চার্জশিটে মালদার বাসিন্দার নাম

UP election 2022: ভোটের মুখে ঘর ভাঙল বিজেপির, যোগীকে বিদায় জানিয়ে অখিলেশের হাত ধরলেন মন্ত্রী
PM Modi to meet CMs: দেশের কোভিড পরিস্থিতি, চলতি সপ্তাহেই হতে পারে প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীদের বৈঠক

Follow Us:
Download App:
  • android
  • ios