Asianet News BanglaAsianet News Bangla

PM Modi to meet CMs: দেশের কোভিড পরিস্থিতি, চলতি সপ্তাহেই হতে পারে প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীদের বৈঠক

বর্তমানে দেশে করোনা সংক্রমণ দ্রুতগতিতে বাড়ছে। দৈনিক আক্রান্তের পরিসংখ্যানের গড় ১ লক্ষর কাছাকাছি পৌঁছে গেছে। ওমিক্রনের কারণেই দেশে কোভিড সংক্রমণ দ্রুত হচ্ছে বলেও মনে করেছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যে আংশিক লকডাউনের পথে হেঁটেছে।

pm modi likely to meet with cms on Thursday on covid situation in country bsm
Author
Kolkata, First Published Jan 11, 2022, 4:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) আগামী বৃহস্পতিবার রাজ্যের মুখ্যমন্ত্রীদের (CMs) সঙ্গে দেশে বৈঠক করতে পারেন। দেশের করোনাভাইরাস (Coronavirus) পরিস্থিতি নিয়ে পর্যালোচনা ও পরিস্থিতি খতিয়ে দেখতেই এই বৈঠক অনুষ্ঠিত হবে। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের কোভিড-১৯ (COVID-19) পরিস্থিতি নিয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন। সেখানেই তিনি বলেছিলেন প্রয়োজনে তিনি দেশের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কোভিড পরিস্থিতি নিয়ে কথা বলবেন। 

বর্তমানে দেশে করোনা সংক্রমণ দ্রুতগতিতে বাড়ছে। দৈনিক আক্রান্তের পরিসংখ্যানের গড় ১ লক্ষর কাছাকাছি পৌঁছে গেছে। ওমিক্রনের কারণেই দেশে কোভিড সংক্রমণ দ্রুত হচ্ছে বলেও মনে করেছেন বিশেষজ্ঞরা। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যে আংশিক লকডাউনের পথে হেঁটেছে। বন্ধ করে দেওয়া হয়েছে বেশ কিছু পরিষেবা। তবে প্রত্যেক রাজ্যও জরুরি ও অত্যাবষ্যকীয় পণ্যপরিষেবা চালু রেখেছে। তবে আংশিক এই লকডাউনে সংক্রমণে কতটা রাশ টাকা যাবে তা নিয়েও প্রশ্ন রয়েছে বিশেষজ্ঞদের মধ্যে। 

সোমবার স্বাস্থ্য মন্ত্রক একটি বিবৃতি জারি করে বলেছে দেশের করোনা পরিস্থিতি দ্রুত পরিবর্তন হচ্ছে। দ্বিতীয় তরঙ্গের তুলনায় হাসপাতালে ভর্তির সংখ্যা তৃতীয় তরঙ্গে বেশি হতে পারে।  এখনই হাসপাতালে ভর্তির হাস ১৫-২০ শতাংশ। সেইকারণে রাজ্যগুলিতে প্রয়োজনীয় স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতে পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। একাধিকবার রাজ্যগুলিকে কোভিড-১৯ এর সংক্রমণ নিয়ে সতর্কও করেছে স্বাস্থ্য মন্ত্রক। 

অন্যদিকে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জেলা স্তরের স্বাস্থ্য পরিকাঠামো বাড়ানোর ওপর জোর দিয়েছিলেন। পাশাপাশি গ্রামীণ এলাকায় স্বাস্থ্য সেবার জন্য তিনি টেলিমেডিসিনের ওপর জোর দেন। খতিয়ে দেখেন দেশের হাসপাতাল, শয্যা, অক্সিজেনের অবস্থা। প্রয়োজনীয় অক্সিজেন, ওষুধ ও ভেন্টিলেটরের সরবারাহের ব্য়বস্থার ওপরেও নজর দিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মাস্ক পরা ও নিরাপদ সামাজিক দূরত্ব মেনে চলার সঙ্গে কোভিড বিধি মেনে চলার ওপরেও জোর দিয়েছেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন কোভিড সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার অন্যতম হাতিয়ার হল টিকা। টিকা অভিযান নিয়েও সেই বৈঠকে খোঁজখবর নেন তিনি। বর্তমানে ভারতে বুস্টার ডোজ দেওয়ার সঙ্গে কিশোর-কিশোরীদের টিকা দেওয়ার কাজও চলছে জোর কদমে।

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের কোভিড পরিস্থিতি নিয়ে বৈঠক করেছিলেন ২৪ ডিসেম্বর। সেখানে তিনি আধিকারিকজের সতর্ক ও সাবধান থাকার অনুরোধ জানিয়েছিলেন। তিনি আশঙ্কা প্রকাশ করেছিলেন ভারতে করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ আছড়ে পড়তে পারে। মাত্র ১৫ দিন পরে আবারও কোভিড পরিস্থিতি নিয়ে বৈঠক করলেন মোদী। সূত্রের খবর এবারের বৈঠক আরও বেশি গুরুত্বপূর্ণ। কারণ আগামী মাসে থেকেই উত্তর প্রদেশ, পঞ্জাব, গোয়া, মণিপুর, উত্তরখণ্ডে বিধানসভা নির্বাচন। যারমধ্যে উত্তর প্রদেশ ও পঞ্জাবে আক্রান্তের সংখ্যা বেশ বেশি। উত্তর প্রদেশে ভোট হবে ৭ দফায়। 

NIA Files Charge Sheet: উত্তর প্রদেশের জালনোটকাণ্ড, NIA-র চার্জশিটে মালদার বাসিন্দার নাম

UP election 2022: ভোটের মুখে ঘর ভাঙল বিজেপির, যোগীকে বিদায় জানিয়ে অখিলেশের হাত ধরলেন মন্ত্রী

Follow Us:
Download App:
  • android
  • ios