বাংলায় মমতা বন্দ্যোপাধ্য়ায় যেমন 'দুয়ারে সরকার' প্রকল্প চালু করেছেন, তেমনই দিল্লির আপ সরকারও ঘরে ঘরে রেশন পৌঁছে দেওয়ার প্রকল্প নিয়েছিল। এক সপ্তাহ পরই এই প্রকল্প শুরু হওয়ার কথা ছিল। হয়ে গিয়েচিল যাবতীয় প্রস্তুতি। কিন্তু, শনিবার কেন্দ্রীয় সরকার অরবিন্দ কেজরিওয়ালের দিল্লি সরকারের এই ফ্ল্যাগশিপ প্রকল্পটি বাতিল করে দিয়েছে। এমনই জানিয়েছে দিল্লি সরকার। কারণ হিসাবে কেন্দ্র জানিয়েছে, এই প্রকল্পটি চালু করার জন্য কেজরিওয়াল সরকার উপযুক্ত অনুমোদন চায়নি।

গত ২০ ফেব্রুয়ারি দিল্লি সরকার ঘরে ঘরে রেশন পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে 'মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনা' বা এমএমজিজিআরওয়াই (MMGGRY) ঘোষণা করেছিল। বস্তুত, এটা আপ সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। এই প্রকল্পটি ২০১৩ সালের জাতীয় খাদ্য সুরক্ষা আইন-এর 'টার্গেটেড পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম' বা টিপিডিএস (TPDS) প্রকল্পের আওতাধীন। এই প্রকল্পে সরকার দুঃস্থ-দরিদ্র মানুষদের ঘরে ঘরে প্যাকেটবন্দি আটা ও চাল পৌঁছে দেবে, এমনটাই কথা ছিল।

কেন্দ্রীয় সরকার মার্চ মাসে এই প্রকল্পটি নিয়ে একাধিক উদ্বেগ প্রকাশ করেছিল। তাদের যুক্তি ছিল, এই প্রকল্পের ফলে রেশন কার্ডধারীরা কেন্দ্রীয় আইনের আওতায় নির্ধারিত দামের থেকে বেশি দামে শস্য ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস কিনতে বাধ্য হতে পারে। এটি রেশন কার্ডধারীদের বায়োমেট্রিক যাচাইকরণের দিকে এগোনোর  পথেও  বাধা হতে পারে। এছাড়া এই প্রকল্পের নামকরণ নিয়েও আপত্তি ছিল কেন্দ্রীয় সরকারের।এরপরও, প্রকল্পটি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গত ২০ মার্চ, 'এমএমজিজিআরওয়াই' নামটি সরিয়ে দেওয়ার জন্য রাজ্য সরকারি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলেন।