Asianet News Bangla

আজ থেকে বিনামূল্যে ভ্যাকসিন দিচ্ছে কেন্দ্র, কীভাবে পাবেন -রইল বিস্তারিত

  • দেশ জুড়ে বিনামূল্যে ভ্যাকসিন 
  • বিনামূল্যে টিকা দেওয়ার ঘোষণা মোদীর
  • আজ থেকে মিলছে টিকা
  • জাতির উদ্দেশ্যে ভাষণে এই ঘোষণা প্রধানমন্ত্রীর
Centre to give free COVID-19 vaccination from today; here's what you need to know bpsb
Author
Kolkata, First Published Jun 21, 2021, 12:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশ জুড়ে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করেছেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু কীভাবে মিলবে সেই ভ্যাকসিন। ৭ই জুন জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী বলেছিলেন প্রাপ্তবয়স্কদের দেওয়া হবে বিনামূল্য টিকা।

টিকা পাওয়ার পদ্ধতি

১. টিকা পাওয়ার জন্য আগে থেকে রেজিস্ট্রেশন প্রয়োজন নেই। প্রাইভেট হাসপাতাল বা সরকারি হাসপাতালের করোনা টিকা প্রদান সেন্টারে গিয়েই রেজিস্ট্রেশন করা যাবে। 

২. কো উইন পোর্টালে রেজিস্ট্রেশন করা যাবে

৩. উপভোক্তারা আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমেও রেজিস্ট্রেশন করাতে পারেন। সেখানে কোথায় ভ্যাকসিন দেওয়া হচ্ছে, কীভাবে সেখানে পৌঁছনো যাবে ও বাড়ির কাছে কোথায় সেন্টার রয়েছে, তার বিস্তারিত তথ্য রয়েছে। 

৪. কো উইন পোর্টালে (CoWIN portal) গিয়ে www.cowin.gov.in ক্লিক করে বিস্তারিত তথ্য মিলতে পারে। 

কেন্দ্রের তরফে কী বলেছিলেন মোদী

বিনামূল্যে করোনা টিকা পাবেন সব ভারতীয়। মোদী জানান, টিকা নির্মাতাদের মোট উৎপাদনের ৭৫ শতাংশ ক্রয় করবে কেন্দ্র। তারপর বিনামূল্যে রাজ্য রাজ্যে সেই টিকা পৌঁছে দেওয়া হবে। রাজ্যগুলিকেও টিকার পিছনে এক পয়সাও খরচ করতে হবে না।

 প্রথমে কেন্দ্রীয় সরকারই সকল টিকা সংগ্রহ করে রাজ্যে রাজ্যে পাঠাচ্ছিল। কিন্তু, অনেক রাজ্যই দাবি জানিয়েছিল, টিকাকরণ প্রক্রিয়ার বিকেন্দ্রীকরণের জন্য। সেই আবেদনে সাড়া দিয়েই করোনা টিকাকরণ নীতি বদলানো হয়েছিল। কেন্দ্রের নিয়ন্ত্রণ তুলে নিয়ে রাজ্যগুলিকে নিজেদের মতো করে টিকা সংগ্রহের স্বাধীনতা দেওয়া হয়েছিল।

প্রধানমন্ত্রী জানান, ফের কেন্দ্র টিকাকরণের নীতি বদলাচ্ছে। ২১ জুন থেকে আর রাজ্যের হাতে থাকবে না টিকাকরণের বিষটি। ফের সম্পূর্ণ দায়িত্ব  নিচ্ছে কেন্দ্র। টিকা নির্মাতাদের থেকে তাদের উৎপাদনের ৭৫ শতাংশ কিনবে কেন্দ্র। আর রাজ্য সরকারগুলির মাধ্যমে সেই টিকা, ১৮ বছরের ঊর্ধ্ব বয়সী সকলে বিনামূল্যে টিকা পাবে।

তবে এরপরও কেউ যদি পয়সা খরচা করে কোভিডের টিকা নিতে চান, সেই বিকল্পও খোলা রাখা হচ্ছে। ২৫ শতাংশ করোনা টিকা, নির্মাতাদের  কাছ থেকে সরাসরি কিনতে পারবে যে কোনও বেসরকারি সংস্থা। অর্থাৎ প্রাইভেট হাসপাতালগুলি চাইলে নির্মাতাদের কাছ থেকে সেই টিকা কিনে, অর্থের বিনিময়ে দিতে পারবে।

বেসরকারি হাসপাতালে মাত্র ১৫০ টাকা ও সঙ্গে সার্ভিস চার্জ দিলেই মিলবে টিকা। সরকারি হাসপাতালে তা বিনামূল্যে পাওয়া যাবে। কোভিশিল্ডের জন্য ৭৮০ টাকা সর্বাধিক, কোভ্যাক্সিনের জন্য সর্বাধিক ১৪১০ টাকা ও স্পুটনিকের জন্য সর্বাধিক ১১৪৫ টাকা নেওয়া যাবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios