শনিবার ভোরেই চাঁদের মাটিতে নামার কথা ভারতের মহাকাশ যান চন্দ্রযান ২ -এর ল্যান্ডার বিক্রমের। ভারতের এই গর্বের মুহূর্তের সরাসরি সাক্ষী থাকতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই জন্য তিনি ৬ সেপ্টেম্বর, শুক্রবারই বেঙ্গালুরু এসে পৌঁছবেন বলে জানিয়েছে কর্নাটক সরকার। পীন্য়ার কাছে ইসরোর টেলিমেট্রি, ট্র্যাকিং অ্যান্ড কমান্ড নেটওয়ার্ক সেন্টারে তাঁর সঙ্গে থাকবেন ৬০ জন ছাত্রছাত্রীও।

ইসরোর পক্ষ থেকে অনলাইনে একটি মহাকাশ সংক্রান্ত কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। অষ্টম থেকে দশম শ্রেনীর ছাত্র-ছাত্রীদেরই সেই প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ ছিল। সেই প্রতিযোগিতায় প্রতি রাজ্য থেকে সেরা নম্বর পাওয়া প্রথম দুইজনকে এদিন আমন্ত্রণ জানিয়েছে ইসরো। কাজেই প্রধানমন্ত্রীর সঙ্গে এই অসামান্য মুহূর্তকে চাক্ষুশ করবে এই ৬০ জন ছাত্রছাত্রীও।

এই ৬০ জন ছাত্র-ছাত্রীর মধ্যে পশ্চিমবঙ্গের বর্ধমানের নবম শ্রেনীর ছাত্রী ইউসরা আলম-ও রয়েছে। দিন কয়েক আগে ই- মেলে তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছিল। শুক্রবার দুপুরেই এক অভিভাবককে সঙ্গে নিয়ে সে পৌঁছে যাবে বেঙ্গালুরুতে। যাতায়াত, থাকা-খাওয়া সব খরচই ইসরো বহন করবে। ইউসরা ছাড়া পশ্চিমবঙ্গ থেকে আরেক ছাত্রও এই সুযোগ পেয়েছে।