Chandrayaan 3 Moon Video : চাঁদের গায়ে নীল সবুজ গর্ত! দুর্লভ ছবি পাঠাল চন্দ্রযান-৩

চাঁদের কাছাকাছি পৌঁছে প্রথম ছবি তুলেছে চন্দ্রযান-৩। চাঁদের কক্ষপথে প্রবেশের একদিন পরে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো রবিবার চন্দ্রযান-৩-এর তোলা চাঁদের একটি ভিডিও প্রকাশ করেছে।

/ Updated: Aug 07 2023, 12:13 PM IST

Share this Video
  • FB
  • TW
  • Linkdin
  • Email

চাঁদের কাছাকাছি পৌঁছে প্রথম ছবি তুলেছে চন্দ্রযান-৩। চাঁদের কক্ষপথে প্রবেশের একদিন পরে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো রবিবার চন্দ্রযান-৩-এর তোলা চাঁদের একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওটি শেয়ার করার সময় ক্যাপশনও লিখেছেন ISRO। স্পেস এজেন্সি ক্যাপশন সহ ভিডিওটি প্রকাশ করেছে। ভিডিওতে দেখা যাচ্ছে চাঁদে নীল সবুজ রঙের অনেক গর্ত রয়েছে। মাত্র ৪৫ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। তাতে ধূসর গোলকের মতো দেখাচ্ছে পৃথিবীর উপগ্রহকে। এবড়ো খেবড়ো চন্দ্রপৃষ্ঠ, তার বুকে জেগে থাকা বিরাটা আকারের গহ্বরগুলিও স্পষ্ট ধরা পড়েছে।

ভারতের তৃতীয় মানববিহীন চন্দ্র অভিযান 'চন্দ্রযান-৩' শনিবার সফলভাবে চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে। চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের জন্য ২২ দিন আগে উৎক্ষেপণ করা হয়েছিল, যেখানে এখনও পর্যন্ত কোনও দেশ পৌঁছায়নি। বেঙ্গালুরুর মহাকাশ ইউনিট থেকে চন্দ্রযান-৩-কে চাঁদের কাছাকাছি নিয়ে আসার প্রয়োজনীয় প্রক্রিয়ার পরে চন্দ্রযান-৩ ইসরোকে একটি বার্তা পাঠিয়েছে, চাঁদের মাধ্যাকর্ষণ অনুভব করা যাচ্ছে।

চন্দ্রযান-৩-কে চাঁদের কক্ষপথে সফল ভাবে পৌঁছে দেওয়ার পর ইসরোর তরফে একটি বিবৃতি জারি করা হয়। সেখানে বলা হয়েছিল, শনিবার সন্ধ্যা ৭টা ১২ মিনিটে মহাকাশযানটিকে চাঁদের কক্ষপথে ঢুকিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। মোট ১৮৩৫ সেকেন্ডের চেষ্টায় তা সফল ভাবে করা গিয়েছে।