বিচারপতি এনভি রমনা-কেই তাঁর উত্তরসূরি হিসাবে সুপারিশ করলেন ভারতের প্রধান বিচারপতি এসএ বোবদে। আগামী ২৩ এপ্রিলই তিনি অবসর নেবেন। তার আগে কেন্দ্রীয় আইন মন্ত্রকে চিঠিতে লিখে বিচারপতি রমনাকে তাঁর উত্তরসূরি হিসাবে সুপারিশ করলেন তিনি। প্রধান বিচারপতির পর বিচারপতি রমনাই এখন সুপ্রিম কোর্টের সবথেকে বরিষ্ঠ বিচারক। আগামী বছরের ২৬ অগাস্টে তাঁর কার্যকাল ফুরোবে।

ভারতের বর্তমান প্রধান বিচারপতি এসএ বোবদে-র অবসর নেওয়ার আর মাত্র এক মাস বাকি। তাই কেন্দ্রীয় সরকার সরকার পরবর্তী সিজেআই নিয়োগের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। প্রধান বিচারপতি-কে তাঁর উত্তরসূরি সুপারিশ করার জন্য আহ্বান জানিয়ে একটি চিঠি পাঠিয়েছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

বিচার বিভাগের উচ্চ পদস্থ সদস্যদের কীভাবে নিয়োগ করা হবে, সেই সংক্রান্ত যে স্মারকলিপি আছে, তাতে বলা হয়েছে, প্রধান বিচারপতির পদে থাকার উপযুক্ত বলে বিবেচিত সুপ্রীম কোর্টের সবথেকে সিনিয়র বিচারকেরই ভারতের প্রধান বিচারপতি করতে হবে। আইনমন্ত্রী যথাযথ সময়ে পরবর্তী প্রধান বিচারপতি নিয়োগের বিষয়ে বর্তমানের সুপারিশ চাইবেন। তারপর সেই সুপারিশ আইনমন্ত্রী পাঠাবেন প্রধানমন্ত্রীর কাছে। প্রধানমন্ত্রী সেটি রাষ্ট্রপতির কাছে 'পরামর্শ' হিসাবে পাঠাবেন। রাষ্ট্রপতিই নিয়োগের কাজটি করে থাকেন।