Asianet News BanglaAsianet News Bangla

ভারতের বাজারে বিকোচ্ছে মারণ রোগ ছড়ানো চিনা আতশবাজি, সতর্ক মোদী সরকার জানাল সঠিক তথ্য

সোশ্যাল মিডিয়ায় একটি ভাইরাল মেসেজ দাবি করছে এবছর ভারতের বাজারে ছেয়ে গিয়েছে চিনের তৈরি আতশবাজি ও আলো। যা মানুষের শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক।

China sending special firecrackers to India to cause asthma, eye diseases, Here is the truth bpsb
Author
Kolkata, First Published Oct 19, 2021, 10:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সামনেই দীপাবলী। আলোর মালায় সেজে উঠবে গোটা দেশ। আতশবাজির আলোয় রঙীন হবে আকাশ। এরই প্রস্তুতিতে ব্যস্ত ভারত। তবে আচমকাই এক তথ্য আতঙ্ক ছড়াচ্ছে। সোশ্যাল মিডিয়ায় একটি ভাইরাল মেসেজ দাবি করছে এবছর ভারতের বাজারে ছেয়ে গিয়েছে চিনের তৈরি আতশবাজি (Chinese ffirecrackers) ও আলো (lights), যা মানুষের শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। সেই সব চিনা আতশবাজি ও আলো ব্যবহার করলে নাকি মারণ রোগ অবধারিত। 

China sending special firecrackers to India to cause asthma, eye diseases, Here is the truth bpsb

এই ধরণের আতশবাজি ব্যবহার করলে হতে পারে হাঁপানি(asthma), চোখের জটিল রোগ(eye diseases)-এমনই দাবি করা হচ্ছে। বার্তাটি, যা মূলত হোয়াটসঅ্যাপে শেয়ার করা হচ্ছে, মানুষকে সচেতন হতে এবং এই চিনা পণ্যগুলি ব্যবহার না করতে সতর্ক করছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের উর্দ্ধতন এক আধিকারিক বিশ্বজিৎ মুখোপাধ্যায়ের নামে ইস্যু করা হয়েছে এই বার্তা। 

বার্তায় লেখা আছে, "গোয়েন্দা তথ্য অনুসারে, যেহেতু পাকিস্তান সরাসরি ভারতকে আক্রমণ করতে পারে না, তাই ভারতের ওপর প্রতিশোধ নেওয়ার জন্য চিনের কাছে সাহায্য দাবি করেছে ইসলামাবাদ। চিন বিশেষ ধরনের আতশবাজি তৈরি করেছে ভারতের বাজারে ছড়ানোর জন্য, যার মধ্যে রয়েছে হাঁপানি রোগবৃদ্ধির উপাদান কার্বন মনোক্সাইড গ্যাসের জন্য বিষাক্ত রাসায়নিক। 

China sending special firecrackers to India to cause asthma, eye diseases, Here is the truth bpsb

তবে ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো এই দাবিগুলি উড়িয়ে দিয়েছে এবং বলেছে যে বার্তাটি ভুয়ো। সরকারের ফ্যাক্ট চেক হ্যান্ডেল আরও বলেছে, স্বরাষ্ট্র মন্ত্রক থেকে এ ধরনের কোনো তথ্য সতর্কতা জারি করা হয়নি। ভারতের বাজারে কোনও চিনা ক্ষতিকারক আতশবাজি ছড়ানোর খবর জানা নেই কেন্দ্রের। এই ধরণের তথ্য সম্পূর্ণ ভুয়ো ও অমূলক। 

Follow Us:
Download App:
  • android
  • ios