Asianet News BanglaAsianet News Bangla

Water From Kabul-জল এল কাবুল নদী থেকে, অযোধ্যার রাম মন্দিরে বিশেষ পুজো

রবিবার উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম মন্দিরে জল অভিষেক অনুষ্ঠানে অংশ নেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই অনুষ্ঠানেই রাম জন্মভূমিতে কাবুল থেকে আনা জল অর্পণ করেন যোগী আদিত্যনাথ।

CM Yogi performs Jal Abhishek with Kabul river water sent by Afghan girl at Ram Janmabhoomi bpsb
Author
Kolkata, First Published Oct 31, 2021, 8:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীপাবলির আগে অযোধ্যার রাম মন্দিরে বিশেষ পুজো। রবিবার উত্তরপ্রদেশের অযোধ্যায় রাম মন্দিরে জল অভিষেক (Jal Abhishek) অনুষ্ঠানে অংশ নেন মুখ্যমন্ত্রী (Uttar Pradesh Chief Minister) যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। এই অনুষ্ঠানেই রাম জন্মভূমিতে কাবুল থেকে আনা জল (Kabul river water) অর্পণ করেন যোগী আদিত্যনাথ। কাবুল নদী ও গঙ্গার জল একসঙ্গে দেওয়া হয় রাম মন্দিরের মাটিতে। বিশেষ সূত্রে খবর, রাম জন্মভূমিতে এই জল অর্পণের জন্য আফগানিস্তানের বাসিন্দা এক কিশোরী তা পাঠিয়েছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে এই জল পাঠানো হয় কাবুল থেকে।  আদিত্যনাথ এদিন বলেন মন্দির নির্মাণের জায়গায় বিশ্বজুড়ে পবিত্র নদীর জল দেওয়া হবে এবং কাবুলের এই মেয়েটি ভক্তির চরমতম নিদর্শন দেখিয়েছে। এটি একটি নজির। সংবাদসংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাতকারে যোগী আদিত্যনাথ বলেন আফগানিস্থানের রাজধানী থেকে জল এসেছে রাম মন্দিরের জন্য।  

মুখ্যমন্ত্রী কাবুলের কিশোরীর এই মহানুভবতাকে বারবার স্মরণ করেন এদিন। তিনি বলেন রাম মন্দিরের ভাবাবেগের সঙ্গে যুক্ত প্রত্যেক মানুষের কাছে এই কিশোরীর আচরণ নজির হয়ে থাকবে। এই ধরণের মানসিকতা প্রশংসার দাবি রাখে। উত্তরপ্রদেশে সরকার ঘোষণা করেছে যে রাজ্যের ৭৫টি জেলা থেকে সংগৃহীত ১২ লক্ষ "দিয়া" বা মাটির প্রদীপ এই বছর দীপাবলি উদযাপনের অংশ হিসাবে অযোধ্যায় জ্বালানো হবে।

এর আগে জানা গিয়েছিল অযোধ্যার রামমন্দিরের জন্য পাথর আনা হবে সুদূর সীতা এলিয়া থেকে। সীতা এলিয়া শ্রীলঙ্কায়। পৌরানিক আখ্যান অনুযায়ী রাবন রাজা সীতাকে হরণ করে লঙ্কা নিয়ে গিয়েছিল। সেখানে অশোক বনে তাঁকে বন্দি করে রেখেছিলেন। সেই এলাকাটি বর্তমানে সীতা এলিয়া নামে পরিচিত। কথিত আছে বন্দিদশায় দেবী সীতে সেখানে বসে বসেই শ্রীরামচন্দ্রের ধ্যান করতেন। তাঁকে উদ্ধার করার কথা বলতেন।  সীতার বন্দি স্থল থেকেই পাথর নিয়ে আসা হচ্ছে অযোধ্যার রাম মন্দিরের জন্য।

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

Bank holidays November 2021- নভেম্বরে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন বাংলায় কবে

কেন্দ্র সরকারের তরফে বলা হয় অযোধ্যার রাম মন্দিরের জন্য শ্রীলঙ্কার সীতা এলিয়া থেকে একটি পথর আনা হবে ভারতে। যেটি ভারত ও শ্রীলঙ্কা দুই দেশেরই শক্তি ও মৈত্রীর প্রতীক হবে। হাইকমিশনারের উপস্থিতিতে এই পাথরটি শ্রীলঙ্কার রাষ্ট্রদূত মিলিন্দা মোরাগোদা মন্দির ট্রাস্টকে উপহার হিসেবে তুলে দেবেন। 

শ্রীলঙ্কার সেন্ট্রাল প্রভিন্সে অবস্থিত সীতা এলিয়া। সেখানে একটি মন্দিরও রয়েছে। মনে করা হয় ভগবান সীতা প্রতিদিন প্রার্থনা করতেন। মূলত তিনি তাঁর স্বামী রামের নামই জপ করতেন। শ্রীলঙ্কাবাসীদের সঙ্গে এই স্থানটি ভারতীয়দের কাছেও অত্যান্ত প্রবিত্র। সেখান থেকে পাথর আসায় দুই দেশের মধ্যে সম্পর্ক আরও দ়ৃঢ় হবে বলেও মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা

Follow Us:
Download App:
  • android
  • ios