কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল নিয়ে কাশ্মীরি স্থানীয়দের প্রতিবাদ সংক্রান্ত রয়টার্সের প্রতিবেদনকে সরাসরি উড়িয়ে দিল স্বরাষ্ট্র দফতর। ওই প্রথম সারির সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে শুক্রবার শ্রীনগরে অন্তত দশ হাজার মানুষ রাস্তায় নেমে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছেন। শনিবার, এক বিবৃতি দিয়ে স্বরাষ্ট্র দফতরের এক মুখপাত্র এই প্রতিবেদন সম্পূর্ণ ভুল বলে দাবি করলেন।

স্বরাষ্ট্র দফতরের ওই মুখপাত্র বলেন, 'কয়েকটি সমবাদমাধ্যমে দাবি করা হয়েছে শ্রীনগরে দশ হাজার মানুষ প্রতিবাদে সামিল হয়েছিলেন। এতটা সম্পূর্ণ মিথ্যা ও সাজানো। শ্রীনগর ও বারামুলায় কয়েকটি বিচ্ছিন্ন প্রতিবাদ হয়েছে। কোনোটিতেই ২০ জনের বেশি মানুষের জমায়েত হয়নি।'

রয়টার্সের ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, যেখানে একসঙ্গে ৪ জনের বেশি মানুষ একজায়গায় জড়ো হওয়ার কথা নয়, সেখানে শ্রীনগরের সৌর এলাকায় শুক্রবার বহু মানুষের জমায়েত হয় বলে এক পুলিশ কর্মী জানিয়েছেন। টিয়ার গ্যাস ও পেলেট বা রাবার বুলেট ছুড়ে, পুলিশ তাদের আইওয়া ব্রিজ দিয়ে পিছু হটিয়ে দেয়। ওই প্রতিবেদনে বলা হয়েছে, সেই সময় বেশ কিছু মহিলা ও শিশু জলে ঝাঁপ দেন বলে জানিয়েছেন শের-ই-কাশ্মীর মেডিকাল সেন্টারে ভর্তি থাকা পেলেটে আঘাত পাওয়া এক ব্যক্তি।