Asianet News BanglaAsianet News Bangla

CWC Meet: একাদশীতে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক, জল্পনা নতুন সভাপতিকে নিয়ে

আগামী শনিবার সকাল  ১০টা দিল্লিতে দলের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে ওয়ার্কিং কমিটির বৈঠক। কংগ্রেসের (Congress) তরফে জানান হয়েছে বৈঠকের আলোচনার বিষয়, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, আসন্ন বিধানসভা নির্বাচন ও সাংগঠনিক নির্বাচন। 

congress talks over new party chief on hold cwc meeting on 16 October bsm
Author
Kolkata, First Published Oct 9, 2021, 6:30 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


দলের ভাঙন এড়াতে এবার একটি বড় সিদ্ধান্ত নিতে চলছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী (Sonia Gandhi) । আগামী ১৬ অক্টোবর কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক (CWC) ডাকা হয়েছে। সূত্রের খবর, ওই বৈঠকেই দলের পরবর্তী সভাপতি (Congress President)নিয়ে আলোচনা হতে পারে। আগামী শনিবার সকাল  ১০টা দিল্লিতে দলের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে ওয়ার্কিং কমিটির বৈঠক। কংগ্রেসের (Congress) তরফে জানান হয়েছে বৈঠকের আলোচনার বিষয়, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, আসন্ন বিধানসভা নির্বাচন ও সাংগঠনিক নির্বাচন। 

কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব বা সভাপতি নিয়ে দলের অন্দরে দীর্ঘ দিনই ক্ষোভ রয়েছে। কপিল সিবাল, মণিষ তিওয়ারি থেকে শুরু করে শশী থারুর মত গান্ধী পরিবারের ঘনিষ্ঠ নেতারাও এবার সরব হয়েছেন। তাঁদের একটাই দাবি দলের সবসময়ের জন্য একজন সভাপতি নির্বাচন করা। গান্ধী বিরোধীদের কথায় বর্তমানে কে দল চালাচ্ছেন  তা বোঝা যাচ্ছে না। তাতে দলের বেশি ক্ষতি হচ্ছে। 

congress talks over new party chief on hold cwc meeting on 16 October bsm

গত মাসে পঞ্জাবের রাজনৈতিক পরিস্থিতির জন্য অনেক কংগ্রেস নেতাই গান্ধী পরিবারের দিকে অভিযোগের আঙুল তুলেছেন। সনিয়া , রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধী দলের সঙ্গে কোনও আচোলনা না করেই পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দিয়েছিলেন অমরিন্দর সিংকে। পাল্টা দলের সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছিল নভজ্যোৎ সিং সিধুকে। অমরিন্দর সিং-এর জায়গায় গান্ধীপরিবারের ছাড়পত্র পেয়ে মুখ্যমন্ত্রী হয়েছেন সিধু ঘনিষ্ট চরণজিৎ সিং চন্নি। এই ঘটনার দশ দিন যেতে না যেতেই সিধু চন্নির বিবাদ সামনে আসে। দলের প্রধানের পদ ছেড়ে দেন সিধু। পঞ্জাবে তৈরি হয় রাজনৈতিক অরাজকতা। তারপরই গান্ধী পরিবারের বিরুদ্ধে সরব হন অমরিন্দর সিং থেকে শুরু করে সিব্বালরা। একই সংকট তৈরি হচ্ছে ছত্তিশগড়ে। সেখানেই সমস্যা বাড়ছে কংগ্রেস সরকারের।

তালিবান শাসিত আফগানিস্তান-চিন-পাকিস্তান ভারতের কাছে একটি বড় চ্যালেঞ্জ, সতর্ক করলেন শশী থারুর

Ladakh Standoff: রবিবার আলোচনার টেবিলে ভারত-চিন সেনা কর্তারা, জোর হটস্প্রিং-এর ওপর 

তিন দিনের ভারত সফরে ডেনমার্কের প্রধানমন্ত্রী, লক্ষ্য দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন

পঞ্জাব, উত্তরপ্রদেশসহ পাঁচ রাজ্যে আগামী বছর বিধানসভা নির্বাচন। কংগ্রেসের অন্দরে গুঞ্জনা গান্ধীরা পাখির চোখ করেছে উত্তর প্রদেশকে। কারণ সেখানে দলের দায়িত্ব রয়েছে প্রিয়াঙ্কা গান্ধী। কিন্তু সমস্যা বাড়ছে পঞ্জাবের মত জেতা রাজ্যগুলিতে। সেখানে গান্ধী পরিবারের তেমন গুরুত্ব দিচ্ছে না। ভোটের আগে রীচিমত বিধ্বস্ত পঞ্জাব কংগ্রেস। অন্যদিকে উত্তরাখণ্ডে কংগ্রেস ভালো জায়গায় থাকলেও এখনও পর্যন্ত তেমনভাবে ঘর গোছাতে শুরু করেনি। যা নিয়ে দলের নেতারাই চাপ বাড়াচ্ছেন সনিয়া গান্ধীর ওপর। এই পরিস্থিতেই দলের সভাপতি নির্বাচনের দিকেই কংগ্রেস যেতে পারে বলেও মনে করছে একটি অংশ। 

congress talks over new party chief on hold cwc meeting on 16 October bsm

Follow Us:
Download App:
  • android
  • ios