Asianet News Bangla

তালিবানি ভয়ে ভারতীয় দূতাবাস কাজ বন্ধ করবে না, কড়া বার্তা বিদেশমন্ত্রকের বাঙালি মুখপাত্রের

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানান ভারতীয় দূতাবাস বন্ধ করে দেওয়া হচ্ছে, এই রিপোর্ট সম্পূর্ণ ভুল। সমান গতিতে কাজ হবে ভারতীয় দূতাবাসে।

Consulate in Kandahar is open, but Indian staff brought back home for now bpsb
Author
Kolkata, First Published Jul 11, 2021, 1:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তালিবানদের কবজায় আফগানিস্তান। প্রাণভয়ে রয়েছেন নাগরিকরা। কিন্তু কোনওভাবেই কাজ বন্ধ করবে না ভারতীয় দূতাবাস । এক কড়া বার্তায় এই তথ্য জানিয়ে দিল ভারতীয় বিদেশ মন্ত্রক। আফগানিস্তানের কান্দাহারে ভারতীয় দূতাবাস কাজ করবে না আর, এই রিপোর্ট সামনে আসার পরেই কড়া বার্তা দেয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। তিনি জানান ভারতীয় দূতাবাস বন্ধ করে দেওয়া হচ্ছে, এই রিপোর্ট সম্পূর্ণ ভুল। সমান গতিতে কাজ হবে ভারতীয় দূতাবাসে। তবে ৫০জন ভারতীয় কর্মীকে দেশে ফিরিয়ে নিয়ে আসা হচ্ছে। 

অরিন্দম বাগচী রবিবার বলেন কান্দাহারের ভারতীয় দূতাবাসে স্বাভাবিক ভাবেই কাজ হচ্ছে। ভারতীয় দূতাবাস বন্ধ করে দেওয়া হয়নি। কান্দাহার শহরে পরিস্থিতি অত্যন্ত উত্তপ্ত থাকায় কিছু সতর্কতা মূলক ব্যবস্থা নেওয়া হয়েছে, তবে তা সাময়িক। কিছু সময়ের জন্য দূতাবাসের ভারতীয় কর্মীদের দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

 

উল্লেখ্য রবিবার সকালে একটি রিপোর্ট বিদ্যুত গতিতে ছড়িয়ে পড়ে। জানা যায় আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতির জন্য প্রায় বন্ধ ভারতীয় দূতাবাস। কাজ হবে শুধু আপদকালীন পরিস্থিতিতে। এই রিপোর্ট পরে ট্যুইট করে সম্পূর্ণ উড়িয়ে দেয় ভারতীয় বিদেশমন্ত্রক। বাঙালি মুখপাত্র অরিন্দম বাগচী কড়া বার্তা দিয়ে জানিয়ে দেন তালিবানদের ভয়ে কোনও ভাবেই কাজ বন্ধ করবে না দূতাবাস। দূতাবাসের স্থানীয় কর্মীরা কাজ চালিয়ে যাবেন। আফগানিস্তানের পরিস্থিতির ওপর সর্বক্ষণ নজর রাখছে ভারত।  

এর আগে, আফগানিস্তানের ৮৫ শতাংশ ভূখণ্ড নিয়ন্ত্রণ করে তালিবানরাই। শুক্রবার রাশিয়ার রাজধানী মস্কো থেকে এমনটাই ঘোষণা করে তালিবান নেতা শাহাবুদ্দিন দেলাওয়ার। প্রায় দুই দশক ধরে লড়াই চলার পর, এখন মার্কিন যুক্তরাষ্ট্র-সহ বিদেশি সবকটি সেনাবাহিনী আফগানিস্তানের মাটি থেকে সরে যাচ্ছে। ফলে, আফগানিস্তানে আরও অনেক নতুন এলাকার নিয়ন্ত্রণ তালিবানদের হাতে চলে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। তারমধ্যেই এল এই ঘোষণা।

Follow Us:
Download App:
  • android
  • ios