করোনাভাইরাসে আক্রান্তের হার আবারও নিম্মগামী। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেশে মোট আক্রান্তের সংখ্যা ৭৯ লক্ষ ৯ হাজার ৯৬০। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৪৫ হাজার ১৪৯ জন। মৃত্যু হয়েছে ৪৮০ জনের। এখনও পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মোট মৃতের সংখ্যা ১ লক্ষ ১৯ হাজার ১৪। গতকালও দেশে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৫০ হাজারেও বেশি। গত দুসপ্তাহ ধরেই দেশে আক্রান্তের সংখ্যা ৫০ -৫০ হাজারের মধ্যে সীমাবদ্ধ রয়েছে। এই পরিস্থিতি যদি বজায় থাকে তাহলে আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণকে নিয়ন্ত্রণে আনা যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেশে সুস্থতার হাত ৯০ শতাংশ পার করেছে।  অ্যাক্টিভ কেসের সংখ্যা ৬ লক্ষ ৫৩ হাজার ৭১৭। এখনও পর্যন্ত দেশে সুস্থ হয়ে যাওয়া মানুষের সংখ্যা ৭১ লক্ষেরও বেশি।  এখনও আক্রান্ত রাজ্যগুলির ক্রমতালিকায় প্রথম রয়েছে মহারাষ্ট্র। পরের তিনটি রাজ্য হল অন্ধ্র প্রদেশ, কর্ণাটক আর তামিলনাড়ু। এবার এক ঝলকে দেখে নিন করোনাভাইরাসের চিত্র।  
দেশের করোনা চিত্র

মোট আক্রান্ত ৭৯,০৯,৯৬০
মোট মৃ্ত্যু        ১, ১৯, ০১৪

২৪ ঘণ্টায় আক্রান্ত  ৪৫,১৪৯
২৪ ঘণ্টায় মৃত্যু          ৪৮০
২৪ ঘণ্টায় সুস্থ            ১৪,৪৩৭

অ্যাক্টিভ কেস ৬,৫৩,৭১৭ 
সুস্থ-  ৭১,৩৭,২২৯ 

মার্কিন যুক্তরাষ্ট্রে গত দুদিনে সর্বাধিক সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে। গত শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছে ৭৯ হাজারেও বেশি মানুষ। আর রবিবার আক্রান্তের সংখ্যা ছিল ৮৪ হাজারেও বেশি। বর্তমানে এই দেশে মোট আক্রান্তের সংখ্যা ৮৮ লক্ষ ৮৯ হাজার ১৭৯।  পরপর দুদিন আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় হাসপালে ভর্তির সংখ্যাও বেড়েছে। এই পরিস্থিতে বেশ কয়েকটি শহরের বাসিন্দাদের আগামী দুদিনের জন্য বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন। কয়েক শহরে বন্ধ করে দেওয়া হয়েছে বিনোদনমূলক কর্মসূচি। কয়েকটি শহর আবার সংক্রমণ রুখে কার্ফু জারি করেছে।