বেশ কয়েক সপ্তাহ ধরেই করোনাভাইরাসে আক্রান্তের দৈনিক গড় ৩০-৩৬ লক্ষের মধ্যেই ঘোরাফেরা করছে। পল্লা দিয়ে বাড়ছে সুস্থতার হার। প্রতিষেধক আসার আগেই যা স্বস্তি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রককে। রবিবার স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেশে মোট আক্রান্তের সংখ্যা ৯৬ লক্ষ ৪৪ হাজার ২২২। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত গয়েছে ৩৬ হাজার ১১ জন। দেশে অ্যাক্টিক কেসের মোট সংখ্যা ৪ লক্ষেরও বেশি। কিন্তু সুস্থ মহামারি থেকে সুস্থ হয়ে যাওয়ার মানুষের সংখ্যা অনেকটাই বেশি। ৯১ লক্ষেরও বেশি মানুষ সুস্থ হয়ে গেছে। আর স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী সেই হার   ৯৪ শতাংশেরও বেশি। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯১ হাজারেরও বেশি মানুষ। গত ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪৮২ জনের। করোনাভাইরাসে মোট মৃত্যুর সংখ্যা  ১লক্ষ ৪০ হাজার ১৮২ জনের। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক থেকে পাওয়া খবর অনুযায়ী করোনাভাইরাসের সংক্রমণ রুখতে প্রচুর পরিমাণে নমুনা পরীক্ষা করা হচ্ছে। দৈনিক নমুনা পরীক্ষার গড় ৫০ হাজারেও বেশি বলেও দাবি করা হয়েছে। তবে করোনা আক্রান্ত রাজ্যের তালিকায় এখনও পর্যন্ত শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। আক্রান্তের ১৮ লক্ষের বেশি। পরের চারটি রাজ্যই দক্ষিণের, দৈনিক সংক্রমণে এখন এগিয়ে রয়েছে কেরল। ২৪ ঘণ্টায় এই রাজ্যে আক্রান্ত হয়েছেন, ৫ হাজার ৮৪৮ জন। 

গত বছর ডিসেম্বর মাস থেকেই করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে বিশ্ব। করোনা  আক্রান্ত বিশ্বে এখনও পর্যন্ত প্রথম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৯ লক্ষ ৮৩ হাজার ৪২৫ জন। দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।  বিশ্বে মোট আক্রান্ত ৬৬ লক্ষেরও বেশি।  এখনও পর্যন্ত মারাত্মক ছোঁয়াচে এই রোগে ১৫ লক্ষেরও বেশি মানুষের প্রাণ নিয়েছে।