করোনাভাইরাসের সংক্রণের বিরুদ্ধে লড়াই করছে গোটা দেশ। আর এই যুদ্ধে প্রথম সারির সৈনিক হলেন দেশের স্বাস্থ্য কর্মী চিকিৎসক, আর নার্সরা। কিন্তু মারাত্ম ছোঁয়াচে এই রোগের বিরুদ্ধে লড়াইয়ে করতে গিয়ে রীতিমত কঠিন অবস্থার মুখোমুখি হতে হচ্ছে তাঁদের। দেশে প্রয়োজনের তুলনায় স্বাস্থ্য কর্মীর, চিকিৎক আর নার্সের সংখ্যা। তাই দেশের কঠিন এই পরিস্থিতিতে তাঁরা অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেছেন। পাশাপাশি বেড়েগেছে তাঁদের কর্মসময়ও। 

দূর্ষিত জলে করোনাভাইরাসের জিন, ভারতীয় বিজ্ঞানীদের আবিষ্কারের প্রশংসায় বিশ্ব ...

৭ দিনের মধ্যেই বাজারে আসতে চলছে 'করোনিল', ওই ওষুধে করোনা সারবে বলে দাবি রামদেবের ...

বর্তমান পরিস্থিতিতে দেশের স্বাস্থ্য কর্মী , চিকিৎসক আর নার্সদের প্রায় দশ ঘণ্টা করে ডিউটি করতে হয়। নিজেদের নিরাপত্তার কারণে সেই দীর্ঘ সময় তাঁদের মাস্ক গ্লাভস আর পিপিই পরে থাকতে হয়। ভারতের আদ্রতামত আবহাওয়ায় দীর্ঘ সময় গ্লাভস , মাস্ক পরে থাকা রীতিমত কষ্টকর। পাশাপাশি তা ঝুঁকিপূর্ণ বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ ইতিমধ্যেই সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই স্বাস্থ্য কর্মীর হাতের ছবি। যে ছবিতে দেখা যাচ্ছে তাঁর হাতের চামড়া রীতিমত কুঁকড়ে গেছে। ডিউটি শেষে সুরক্ষা বর্ম খোলার পরই এই ছবি তোলা হয়েছে। আর সেই ছবিই রীতিমত ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। 

ইন্ডিয়ান সিভিল সার্ভিস অফিসার অবনীশ  শারন এই ছবিটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। সঙ্গে তিনি লেখেন, দেখুন দীর্ঘ ১০ ঘণ্টা ডিউটির পর কীরকম হয় এক জন চিকিৎসকের হাতের অবস্থা। পাশাপাশি প্রথম সারির করোনা যোদ্ধাদের শুভেচ্ছাও জানান তিনি। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় স্বাস্থ্য কর্মীর মুখের ছবিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে সুরক্ষা বর্মর কারণে মুখে তৈরি হয়েছে দাগ।

১১ ঘণ্টার ম্যারাথন বৈঠক ভারত ও চিনা সেনা কর্তাদের মধ্যে, কী নিয়ে হল আলোচনা ...