Asianet News BanglaAsianet News Bangla

মাত্র পাঁচ দিনের বৃষ্টিও সহ্য হল না, বুন্দেলখণ্ডে ধসে নামা রাস্তা নিয়ে কেন্দ্রকে নিশানা বরুণ গান্ধীর


কোটি কোটা ব্যায় তৈরি হয়েছিল উত্তর প্রদেশের বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ে। দিন কয়েক আগেই ২৯৫ কিলোমিটার এই রাস্তার বর্ণাঢ্য উদ্বোধন হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। কিন্তু তার কয়েক দিন পরেই দামী এই রাস্তার হতশ্রী চেয়ারাটা প্রকট হয়েছে।

could not take 5 days of rain bjp mp on up bundelkhand expressway inaugurated by pm modi bsm
Author
Kolkata, First Published Jul 22, 2022, 3:02 PM IST

কোটি কোটা ব্যায় তৈরি হয়েছিল উত্তর প্রদেশের বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ে। দিন কয়েক আগেই ২৯৫ কিলোমিটার এই রাস্তার বর্ণাঢ্য উদ্বোধন হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। কিন্তু তার কয়েক দিন পরেই দামী এই রাস্তার হতশ্রী চেয়ারাটা প্রকট হয়েছে। যা বর্তমানে দেশের আলোচনার একটি গুরুত্বপূর্ণ বিষয়।  বিরোধীরা রীতিমত সরব হয়েছে রাস্তার মান নিয়ে। কিন্তু বুন্দলাখণ্ডে এক্সপ্রেস ওয়ের হতশ্রী চেহারা প্রকল হওয়ায় বিজেপি সাংসদ বরুণ গান্ধী নিশানা করেছেন উত্তর প্রদেশ ও কেন্দ্রের বিজেপি সরকারকেই। 

সোশ্যাল মিডিয়য় পোস্ট করে বরুণ গান্ধী এই রাস্তার নির্মাণ কাজ ও গুণমান নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেছেন, '১৫০০০ কোটি টাকা ব্যয় করে নির্মিত  একটি রাস্তা যদি মাত্র ৫ দিনের বৃষ্টি সহ্য করতে  না পারে কাবলে এর গুণমান নিয়ে গুরুতর প্রশ্ন ওঠে।' হিন্দিতে টুইট করে এই মন্তব্য করেন তিনি। 

সম্প্রতি ২৯৬ কিলোমিটার বুন্দেলখণ্ডে এক্সপ্রেসওয়ের কিছু অংশ ধস নামে। জালউন জেলার কাছে বিরিয়া সমালেমপুরে এই ঘটনা ঘটেছে। এই জায়গায় একটি বিশাল গর্ত তৈরি হয়েছে। বৃহস্পতিবার প্রবল বৃষ্টির পরই এই ঘটনা ঘটেছে। যা নিয়ে আক্রমণ করেছেন বিজেপি সাংসদ বরুণ গান্ধী। 

বরুণ গান্ধী সংশ্লিষ্ট আধিকারিক ও সংস্থাগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন। তিনি বলেছেন প্রকল্পের প্রধান ও সংশ্লিষ্ট প্রকৌশলী ও নির্মাণকাজে জড়িত সংস্থাগুলিকে তলব করে  প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জরুরি। 

বৃহস্পতিবার বুন্দেলখণ্ডে এক্সপ্রেস ওয়ে ধস নামার পরই রাস্তাটি মেরামতি করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এক আধিকারিক জানিয়েছেন গর্তগুলি তাৎক্ষণিকভাবে মেরামতি করা হয়েছিল আর রাস্তাটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছিল। মাত্র সপ্তাহখানেক আগেই এই রাস্তাটির উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চার লেনের এই রাস্তাটি সাতটি জেলার মধ্যে দিয়ে গেছে। কিন্তু ১৬ জুলাই উদ্বোধনের মাত্র চার দিন পরেও রাস্তার বিস্তীর্ণ এলাকা জুড়ে ধসনামে। যা নিয়ে বিরোধীরা আগেই নিশানা করেছে বিজেপিকে। 

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব বলেছেন বোঝাই যাচ্ছে রাস্তাটি গুরুত্ব দিয়ে তৈরি করা হয়নি। এটি বিজেপি উন্নয়ন ও গুণমানের নমুনা। উত্তর প্রদেশ কংগ্রেসের বুন্দেলখণ্ডে রাস্তা নিয়ে তীব্র কটাক্ষ করেছে। দলের পক্ষ থেকে বলা হয়েছে, 'যারা উত্তর প্রদেশকে গর্ত থেকে মুক্ত করতে চাইছে। তাদের তৈরি রাস্তই গর্তে আটকে পড়ে রয়েছে। ' 

Follow Us:
Download App:
  • android
  • ios