ফের একবার ভারত জুড়ে ব্যাঙ্ক ধর্মঘট। মঙ্গলবার (১৫ জানিয়ারি), ব্যাঙ্ক কর্মচারীদের ইউনিয়নগুলি জানিয়ে দিয়েছে বেতন কাঠামো পুনর্বিন্যাস ও সপ্তাহে ৫দিন কাজের দাবিতে ৩১ জানুয়ারী এবং ১ ফেব্রুয়ারি দেশব্যাপী রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন (আইবিএ)-এর সঙ্গে তাদের বেতন কাঠামো নিয়ে আলোচনা ব্যর্থ হওয়ার পরই তারা ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছে।

মাসের শেষ ও পরের মাসের প্রথম দিনেই দেশব্যাপী ব্যাঙ্কের কাজ বন্ধ থাকায় স্বাভাবিকভাবে অনেকেই বিপদে পড়বেন। তবে এই ধর্মঘটেও তাদের দাবি না মিটলে মার্চ মাসে ১১, ১২ ও ১৩ তারিখে ফের অবস্থান বিক্ষোভের পথে যাবে ব্যাঙ্ক কর্মীরা বলে জানিয়েছে ইউনিয়ন৷ তারপরও ১ এপ্রিল অনির্ষ্টকালের জন্য ব্যাঙ্ক ধর্মঘটের পথে যাওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

গত সপ্তাহেও, ৮ জানুয়ারী নরেন্দ্র মোদী সরকারের অর্থনৈতিক নীতিগুলির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে হাজার হাজার ব্যাঙ্ক কর্মচারী ভারত বনধের অংশ হিসেবে ব্যাঙ্ক ধর্মঘটে যোগ দিয়েছিলেন। দেশব্যাপী রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলিতে তার ভালোই প্রভাব পড়েছিল। বিশেষ করে টাকা তোলা জমা দেওয়ার মতো সরাসরি ব্যাঙ্কিং পরিষেবা একদিনের জন্য প্রায় বন্ধ হয়ে গিয়েছিল।