Asianet News BanglaAsianet News Bangla

Covid Vaccination: আগামী মাস থেকেই শুরু 'হার ঘর দস্তক', টিকাকরণে আরও জোর স্বাস্থ্যমন্ত্রীর

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন এখনও পর্যন্ত দেশের ৭৭ শতাংশ মানুষ কোভিড টিকার প্রথম ডোজটি পেয়েছেন। দ্বিতীয় ডোজ পেয়েছেন দেশের প্রায় ৩২ শতাংশ মানুষ।

covid vaccination campaign  Har Ghar Dastak starting from next month, said Mansukh Mandaviya bsm
Author
Kolkata, First Published Oct 27, 2021, 9:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের মানুষকে আরও দ্রুত টিকা (Vaccine) দিতে ও প্রতিটি যোগ্য মানুষকে টিকা দিতে বড় পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার (Central Govt)। বুধবার কেন্দ্রীয়  স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Union Health Minister Mansukh Mandaviya) জানিয়েছেন, আগামী মাস থেকে এক মাসের জন্য চলবে  'হার ঘর দস্তক' (Har Ghar Dastak) প্রকল্প। এই প্রকল্পের মূল উদ্দেশ্যেই  হল বাড়ি বাড়ি গিয়ে কোভিড টিকা (Covid Vaccine) দেওয়া। যারা দ্বিতীয় ডোজ পাবেন তাদেরও যেমন টিকা দেওয়া হবে। পাশাপাশি যারা করোনা টিকার প্রথম ডোজ নেবেন তাদেরও টিকা দেওয়া হবে। স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে প্রাপ্ত বয়স্ক ব্যক্তিদের টিকা দিয়ে আসবেন। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন এখনও পর্যন্ত দেশের ৭৭ শতাংশ মানুষ কোভিড টিকার প্রথম ডোজটি পেয়েছেন। দ্বিতীয় ডোজ পেয়েছেন দেশের প্রায় ৩২ শতাংশ মানুষ। তবে এখনও দেশের ১০ কোটি মানুষের কোভিড টিকার দ্বিতীয় ডোজ হয়নি বলেও জানিয়েছেন তিনি। যারা এখনও পর্যন্ত দ্বিতীয় ডোজ নেননি তাঁদের অবিলম্বে টিকার ডোজ সম্পূর্ণ করার আবেদন জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী। 

স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত তথ্যে উৎসবের মরশুমে দেশের করোনা গ্রাফ ক্রমশই উর্ধ্বমুখী। বুধবার নতুন করে এই দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩ হাডার ৪৫১ জন। এখনও পর্যন্ত দেশে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ৪২ লক্ষেরও বেশি। দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ১ লক্ষ  ৬২ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় এই দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫৮৫ জনের। এখনও পর্যন্ত দেশে মোট মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ৫৫ হাজারের বেশি। স্বাস্থ্য মন্ত্রকের পোর্টালে জানান হয়েছে এখনও বুধবার সন্ধ্যে পর্যন্ত ১০৩ কোটি কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছে। যা গতকালের তুলনায় প্রায় ৫৫ হাজার বেশি। 

তবে এই অবস্থায় কেন্দ্রীয় সরকার ধীরে ধীরে স্বাভাবিক জীবন যাত্রা ফিরিয়ে আনার দিকেই হাঁটছে। সেই জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে করোনাভাইরাস সংক্রান্ত সতর্কতা মেনে চলা আর টিকা নেওয়ার আবেদন জানান হয়েছে। একাধিক স্বাস্থ্য বিশেষজ্ঞ ভিড় এড়িয়ে যাওয়ার পাশাপাশি মাস্কের ব্যবহার ও স্যানিটাইজারের ওপর জোর দিয়েছেন। বেশ কিছু রাজ্যে ইতিমধ্যেই স্কুল কলেজ খুলে দেওয়া হয়েছে। কিছু রাজ্যের প্রস্তুতি শুরু হয়েছে। এই অবস্থায় প্রাপ্ত বয়স্কদের টিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেও দাবি করেছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি দেশে শিশুদের যাতে দ্রুত টিকা দেওয়া যায় তারজন্য পদক্ষেপ করা হচ্ছে। 

covid vaccination campaign  Har Ghar Dastak starting from next month, said Mansukh Mandaviya bsm

covid vaccination campaign  Har Ghar Dastak starting from next month, said Mansukh Mandaviya bsm

Follow Us:
Download App:
  • android
  • ios