Asianet News BanglaAsianet News Bangla

Shashi Tharoor: লিঙ্গবৈষম্যে বিশ্বাসী নন-পুরুষ সাংসদদের সঙ্গে ছবি পোস্ট থারুরের

'আকর্ষণীয়' মহিলা সাংসদদের সঙ্গে হাসিমুখে ছবি তুলে পোস্ট করার পর সমালোচনার ঝড়ে প্রায় উড়ে যেতে বসেছিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। সেই ঝড় সামল দিতে অবশেষে মঙ্গলবার পুরুষ সহকর্মী অর্থাৎ সংসদের পুরুষ সদস্যদের সঙ্গে ছবি তুলে পোস্ট করলেন থারুর।

Day after furore over selfie, Sashi Tharoor shares pic with male colleagues bpsb
Author
Kolkata, First Published Nov 30, 2021, 8:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভালো শিক্ষা হয়েছে। 'আকর্ষণীয়' মহিলা সাংসদদের সঙ্গে হাসিমুখে ছবি তুলে পোস্ট (Viral Photo) করার পর সমালোচনার ঝড়ে প্রায় উড়ে যেতে বসেছিলেন কংগ্রেস সাংসদ (Congress MP) শশী থারুর (Shashi Tharoor)। সেই ঝড় সামাল দিতে অবশেষে মঙ্গলবার পুরুষ সহকর্মী অর্থাৎ সংসদের পুরুষ সদস্যদের সঙ্গে ছবি তুলে পোস্ট করলেন থারুর। তিরুঅনন্তপুরমের(Thiruvananthapuram) এই কংগ্রেস সাংসদ ক্যাপশনে লিখে দিলেন তিনি "equal-opportunity offender"। তবে বলাই বাহুল্য, থারুরের এই ছবি নিয়ে বেশি আলোচনা হয়নি। 

ছবি পোস্ট করে তিনি লিখেছেন "আজ সকালে সাংসদদের সমাবেশে সংসদে আরও কমরেডশিপ, কিন্তু কেউই এই ছবিগুলি ভাইরাল হওয়ার আশা করে না... যদিও আমি ইকুয়্যাল অপরচুনিটি অফেন্ডার!"। সোমবার সংসদের শীতকালীন অধিবেশন শুরু হওয়ার সাথে সাথে, থারুর তৃণমূলের নুসরাত জাহান এবং মিমি চক্রবর্তী, কংগ্রেসের প্রনীত কৌর এবং জোথিমান সেনিমালাই, এনসিপির সুপ্রিয়া সুলে এবং ডিএমকে-র থামিজাচি থাঙ্গাপান্ডিয়ান সহ ছয় মহিলা সাংসদের সাথে একটি সেলফি পোস্ট করেছিলেন। "কে বলে লোকসভা কাজের জন্য আকর্ষণীয় জায়গা নয়?" ক্যাপশনে জানতে চেয়েছিলেন থারুর। তার উত্তরে অবশ্য বেশ সমালোচনা শুনতে হয় কংগ্রেস সাংসদকে। 

সোশ্যাল মিডিয়াতে এই পোস্টটি থারুরকে বড়সড় ঝড়ের মুখে পড়ে। তবে তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র সহ কয়েকজন থারুরকে রক্ষা করলেও, অন্যরা তেমন বিষয়টির মধ্যে নাক গলাননি। জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা টুইট করে থারুরের এই মনোভাবের নিন্দা করেন। তিনি বলেন "আপনি মহিলা সাংসদদের আকর্ষণের বস্তু বানিয়ে সংসদে এবং রাজনীতিতে তাদের অবদানকে অবমাননা করছেন। সংসদে নারীদের আপত্তিকর করা বন্ধ করুন।"

পোস্টটি নিয়ে সমালোচনার মুখে, থারুর বলেন কোনও অসৎ উদ্দেশ্যে বা কোনও মহিলাকে ছোট করে দেখানোর অভিপ্রায়ে তিনি এই পোস্ট করেননি। যে মহিলা সাংসদদের সঙ্গে তিনি ছবি তুলেছিলেন, তাঁরাও একইভাবে মজা করে ছবি পোস্ট করতে বলেছিলেন। তবে তিনি দুঃখিত যে এই ছবি কোনও কোনও মানুষের ভাবাবেগকে আঘাত করেছে। যদিও তাঁর দাবি এই ছবি দেখে যাঁরা মজার ভাব বুঝতে পারেননি, তাঁদের জন্য দুঃখবোধ হয় তাঁর। 

উল্লেখ্য, সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিন বলে, প্রায় সকল সাংসদই লোকসভায় উপস্থিত ছিলেন। থারুরের সঙ্গে দলমত নির্বিশেষে ছয়জন মহিলা সাংসদকে সেলফি তুলতে দেখা গিয়েছে। এই পোস্ট করার প্রায় সঙ্গে সঙ্গে তীব্র সমালোচনার মুখে পড়েন তিনি। মহিলা সহকর্মীদের বাদবাকি সব ছেড়ে শুধুমাত্র সৌন্দর্যকে নিশানা করার জন্য তাঁর নিন্দা করেন নেটিজেনরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios