Asianet News Bangla

৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশের ফল প্রকাশ করতে হবে, সব রাজ্য বোর্ডকে সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট

  • করোনা আবহে আগেই বাতিল হয়েছে বিভিন্ন রাজ্যের বোর্ডের পরীক্ষা
  • মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়েছে পশ্চিমবঙ্গেও
  • ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশের ফল প্রকাশ করতে হবে
  • সব রাজ্যের বোর্ডগুলিকে সময়সীমা বেঁধে দিল সুপ্রিম কোর্ট
Declare Class 12 results by July 31, Supreme Court tells states bmm
Author
Kolkata, First Published Jun 24, 2021, 2:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা পরিস্থিতির মধ্যে এ বছরের মতো বাতিল করা হয়েছে কেন্দ্রীয় বোর্ডের দ্বাদশ ও দশম শ্রেণির পরীক্ষা। তার সঙ্গে রাজ্যেও বাতিল হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই পরিস্থিতিতে সব রাজ্যের বোর্ডগুলিকে ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশের ফল প্রকাশ করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি পড়ুয়াদের মূল্যায়ন কীভাবে করা হচ্ছে তাও ১০ দিনের মধ্যে চূড়ান্ত করতে বলা হয়েছে। পরীক্ষা বাতিল হওয়ার ফলে পূর্ববর্তী পরীক্ষার ফল ও স্কুলের নিজস্ব পরীক্ষার উপর নির্ভর করেই দ্বাদশের ফল চূড়ান্ত করতে হবে। সেই গোটা প্রক্রিয়া ১০ দিনের চূড়ান্ত করে ফেলতে হবে বলে সুপ্রিম কোর্টের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন- করোনার তৃতীয় ঢেউ কি আছড়ে পড়বে দূর্গাপুজোতেই, আতঙ্ক বাড়ছে শিশুদের, কী বলছেন বিশেষজ্ঞরা

বাংলার উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে ২০১৯ সালের মাধ্যমিকে যে চারটি বিষয়ে তারা সবচেয়ে বেশি নম্বর পেয়েছিল তার উপর ৪০ শতাংশ এবং ২০২০-র একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় (থিওরি) প্রাপ্ত নম্বরের উপর ৬০ শতাংশ। এই ফর্মুলায় তাঁদের মূল্যায়ন হবে। তবে এই মূল্যায়নের ফলে প্রাপ্ত নম্বর যদি কোনও পড়ুয়ার পছন্দ না হয় তাহলে সে পরীক্ষায় বসতে পারবে। পরিস্থিতি ঠিক হওয়ার পর সেই পরীক্ষা নেওয়া হবে। আর সেক্ষেত্রে লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত হিসেবে বিবেচিত হবে।

সুপ্রিম কোর্টে বিচারপতি এএম খানবালিকর ও দীনেশ মাহেশ্বরির বেঞ্চ জানিয়েছে, সিবিএসইর মতোই সব রাজ্যের বোর্ডগুলিকেও সময়সীমা বেঁধে দিতে চাইছে শীর্ষ আদালত। যদিও বিভিন্ন রাজ্যের আলাদা আলাদা বোর্ডের ক্ষেত্রে একটি নির্দিষ্ট মূল্যায়ন পদ্ধতি ঠিক করা সম্ভব নয়। বেঞ্চের পর্যবেক্ষণ, প্রত্যেক বোর্ডের কার্যপদ্ধতি ভিন্ন। তাই মূল্যায়ন পদ্ধতি একই রাখার কোনও নির্দেশ দেওয়া হচ্ছে না। তবে একটা নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হচ্ছে। 

আরও পড়ুন- নিজেই খুঁজে নিলেন বেহালা বাদককে, প্রতিশ্রুতি দিলেন পাশে থাকার, কী প্রস্তাব দিলেন বিধায়ক

বিভিন্ন রাজ্যের বোর্ডগুলির দ্বাদশের পরীক্ষা বাতিলের জন্য স্পষ্ট নির্দেশ চেয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী অনুভব সাহাই শ্রীবাস্তব। তার মধ্যেই একাধিক রাজ্য দ্বাদশের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করে দেয়। যে রাজ্যগুলি পরীক্ষা বাতিল করেছে, তাদের জন্যই আজ এই নির্দেশ দিল শীর্ষ আদালত। 

Follow Us:
Download App:
  • android
  • ios