বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির মধ্যে অন্যতম বলে বিবেচিত হয় দিল্লি। এবার রাজধানীবাসীর জন্য সুখবর। কারণ এই তকমা থেকে এবার মুক্তি পেতে চলেছে দিল্লি। আর এর জন্য যার অবদান রয়েছে তা হল বৃষ্টি।  বর্ষার বৃষ্টির কারণেই এয়ার কোয়ালিটি ইনডেক্সে গত পাঁচদিন ধরে ৫০ থেকে ১০০-র মধ্যে ঘোরাফেরা করছে। 

আবহবিদদের কথায়, এয়ার কোয়ালিটি ইনডেক্সে এই মান বলছে রাজধানীর বাতাসের গুণগত মান সন্তোষজনক। প্রসঙ্গত, সোমবার দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্সের মান ছিল ৬৫। গত ২৫ জুলাই তারিখে এই মাত্রা ১০০-র নীচেই ছিল। কেবল ২৪ জুলাই তারিথে এই মাত্রা ছিল ১৬৪। শূন্য থেকে শুরু করে ৫০০-র এই স্কেলে এই মাত্রা শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে তা 'ভাল' বলে ধরা হয় এবং ৫০-১০০ মাত্রা থাকলে তাকে 'সন্তোষজনক' বলে ধরা হয়। দিল্লিতে সাধারণত দূষণের মাত্রা যেভাবে বেড়েই চলেছে তাতে, সাধারণত শীতকালে এই মান ৫০০ মাত্রা ছুঁয়ে যায়। 

আবহবিদরা বলেছেন, আবহাওয়ার এই সন্তোষজনক মানের জন্য অনেকটাই সাহায্য করেছে  সাম্প্রতিক বৃষ্টি এবং হাওয়া। বৃষ্টির কারণেই বাতাস থেকে ধূলিকণার মাত্রা ধুয়ে-মুছে গিয়েছে। আরও জানা গিয়েছে, এক সপ্তাহ আগেও রাজধানীতে বৃষ্টিপাতের ঘাটতি যেখানে ছিল ৮৫ শতাংশ, সেখানে এক সপ্তাহের বৃষ্টিতে সেই ঘাটতির পরিমাণ কমে গিয়ে হয়েছে ৩০ শতাংশ। ভারতের আবহাওয়া দফতর সূত্রে খবর, চলতি সপ্তাহে আরও বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে।