Asianet News BanglaAsianet News Bangla

NSA level meet-পাকিস্তান-চিন কোণঠাসা,ভারতের উদ্যোগে নিরাপত্তা ইস্যুতে এককাট্টা সাত দেশ

সাত দেশ নিয়েই বুধবার থেকে শুরু হচ্ছে আফগানিস্তান বিষয়ক দিল্লি আঞ্চলিক নিরাপত্তা বৈঠক। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের এই বৈঠকে আফগানিস্তানে উদ্ভুত পরিস্থিতি সম্পর্কে আলোচনা চলবে।

Delhi Regional Security Dialogue on Afghanistan-India to host NSA-level meet today bpsb
Author
Kolkata, First Published Nov 10, 2021, 8:36 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পাকিস্তান চিন যোগ দিচ্ছে না, তাতে কি। ভারতের (India) উদ্যোগে সাড়া দিয়েছে সাতটি দেশ(seven nations)। এই সাত দেশ নিয়েই বুধবার থেকে শুরু হচ্ছে Delhi Regional Security Dialogue on Afghanistan বা আফগানিস্তান (Afghanistan) বিষয়ক দিল্লি আঞ্চলিক নিরাপত্তা বৈঠক। এনএসএ স্তরের (National Security Advisors) বা জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের এই বৈঠকে আফগানিস্তানে উদ্ভুত পরিস্থিতি সম্পর্কে আলোচনা চলবে। সেই পরিস্থিতি সংশ্লিষ্ট দেশগুলির জন্য কতটা ঝুঁকির হতে পারে, তানিয়েও আলোচনা হবে বলে জানানো হয়েছে। 

আফগানিস্তান সংক্রান্ত গুরুত্বপূর্ণ বৈঠকে রাশিয়া ও ইরানের সাথে তাজিকিস্তান, কিরগিজস্তান, কাজাখস্তান, উজবেকিস্তান এবং তুর্কমেনিস্তান - মধ্য এশিয়ার পাঁচটি দেশের নিরাপত্তা পরিষদের এনএসএ বা সচিবরা অংশ নিচ্ছেন। উল্লেখ্য, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এই মূল বৈঠকের সভাপতিত্ব করবেন। চিন এই সম্মেলনে অংশ না নেওয়ার জন্য সময়সূচি সংক্রান্ত সমস্যার কথা উল্লেখ করেছে। অন্যদিকে, পাকিস্তান মূল বৈঠকটি এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

Delhi Regional Security Dialogue on Afghanistan-India to host NSA-level meet today bpsb

উল্লেখযোগ্যভাবে, এই ধরনের ফরম্যাটের বৈঠকে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে এটিই সবচেয়ে বড় সম্মেলন। এর আগে ইরান একই ফরম্যাটে একটি বৈঠকের আয়োজন করেছিল। ভারত সাম্প্রতিক অতীতে আফগানিস্তান নিয়ে বেশ কয়েকটি আঞ্চলিক এবং বহুপাক্ষিক আলোচনায় অংশ নিয়েছে। নয়াদিল্লি মধ্য এশিয়ার নিরাপত্তা সংস্থাগুলির সাথে নিয়মিত যোগাযোগ রেখে চলে। 

সম্প্রতি, ভারত আফগানিস্তানের উপর জি-২০ বৈঠকে অংশ নিয়েছিল।  যখন NSA ডোভাল একই বিষয়ে ব্রিকস সম্মেলনের আয়োজন করেছিলেন। রাশিয়ার এনএসএ, শীর্ষ প্রতিরক্ষা ও গোয়েন্দা কর্মকর্তাদের সাথে মধ্য এশিয়ার অস্থিরতা নিয়ে আলোচনা করতে সেপ্টেম্বরে ভারতে এসেছিলেন।

Global Warming-২০৩০ সালের মধ্যে জলের তলায় ডুববে কলকাতা, তালিকায় বড় বড় শহরের নামও

Modi in Approval ratings-বিশ্বনেতাদের ব়্যাঙ্কিংয়ে এক নম্বর, জনপ্রিয়তার শীর্ষে মোদী

এদিকে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠক বাতিল করেছে পাকিস্তান ও চিন। অর্থাৎ এই দুই দেশের কোনও প্রতিনিধিই ভারতের উদ্যোগে আয়োজিত আফগানিস্তান বিষয় এনএসএ স্তরের বৈঠকে যোগ দেবে না। সূত্রের খবর চিনকে 'আফগানিস্তানে দিল্লি আঞ্চলিক নিরাপত্তা সংলাপ'-এর জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু বেজিং ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে সময়সূচী সংক্রান্ত সমস্যার কারণে তারা কনক্লেভে যোগ দিতে পারবে না। উল্লেখ্য, পাকিস্তানও এই বৈঠক এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

যে সমস্ত অংশগ্রহণকারী দেশগুলি আফগানিস্তানে তালিবানের ক্ষমতা দখলে নিরাপত্তার অভাব বোধ করছে, তাদের নিয়েই চলবে বৈঠক। এই বৈঠকের ফোকাস হবে চ্যালেঞ্জ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা করা। তবে এই বৈঠকে অংশগ্রহণ করতে ইচ্ছুক নয় পাকিস্তান। এবার চিনও সেই রাস্তায় হাঁটল। সন্ত্রাসবাদ, মৌলবাদ, মাদক পাচার, আন্তঃসীমান্ত অনুপ্রবেশের চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে বৈঠকে দীর্ঘ আলোচনা করা হবে।

Follow Us:
Download App:
  • android
  • ios