আগামী রবিবার শেষ হচ্ছে লকডাউন ৪.০। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে গত ২৫ মার্চ থেকে দুমাসের বেশি সময় ধরে লকডাউন চলছে দেশে। তিন বার বৃদ্ধি করা হয়েছে লকডাউনের মেয়াদ। চতুর্থ পর্বের লকডাউন শেষ হচ্ছে আগামী রবিবার। তার আগে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। সূত্রের খবর লকডাউন পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। 

সূত্রের খবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  অমিত শাহ, লকডাউনের কৌশল নিয়ে আলোচনার পাশাপাশি করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি নিয়েও আলোচনা করেছেন। সূত্রের খবর এই পরিস্থিতিতে কী করে দেশের অর্থনৈতিক কার্যকলাপে গতি আনা যেতে পারে তা নিয়েও আলোচনা হয়েছে। সম্ভাবত আগামিকাল সিদ্ধান্ত ঘোষণা করবে কেন্দ্রীয় সরকার। 

গতকাল সন্ধ্যেবেলাই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে টেলিফোনে করা বলেছিলেন। লকডাউন নিয়ে তাঁদের কী মতামত তা  জানতে চেয়েছিলেন। মুখ্যমন্ত্রীরা তাঁদের মতামত দিয়েছিলেন। অন্যদিকে প্রধানমন্ত্রীর কার্যালয় দোশরা জুন থেকে আবারও লকডাউন এগিয়ে নিয়ে যাওয়ার তোড়জোড় শুরু করেছে। 

সূত্রের খবর বেশ কয়েকটি রাজ্যও লকডাউনের মেয়াদ বৃদ্ধির জন্য সওয়াল করেছে। অন্যদিকে কয়েকটি রাজ্য আবার লকডাউন শিথিল করার পক্ষে। কিন্তু বর্তমানে করোনা সংক্রমণ মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। শুক্রবারই নতুন করে ৭হাজারেও বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। দেশে মোট আক্রান্তের সংখ্যা দেড়লক্ষ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ৪৭০৬। আক্রান্তের তালিকায় প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্র। 

লকডাউন চারে এসে কিছুটা হলেও শিথিল করা হয়েছিল। চালু হয়েছিল বেশ কিছু অর্থনৈতিক কার্যকলাপও। এই অবস্থায় অর্থনৈতিক কার্যকলাপ চালু রেখেই লকডাউন বাড়ানোর দিকে পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার।