Asianet News BanglaAsianet News Bangla

সাবধানে থাকার পরামর্শ অন্নদাতাদের, কৃষি বিল নিয়ে বিরোধীদের সঙ্গে প্রধানমন্ত্রীর নিশানায় জোটসঙ্গীও

  • বিহারের রেল সেতু উদ্বোধনে মূল প্রসঙ্গ কৃষি বিল 
  • কৃষি বিলের পক্ষে সওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 
  • বিরোধীদের থেকে সাবধানে থাকার পরামর্শ কৃষকদের 
  • নিশানায় জোটসঙ্গী শিরোমণি অকালি দলও 
do not be misled pm narendra modi says on farmers bill bsm
Author
Kolkata, First Published Sep 18, 2020, 3:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কৃষক বিলের প্রতিবাদ জানিয়েছে গতকাল দল ছেড়েছিলেন বিজেপির দীর্ঘ দিনের জোটসঙ্গী অকালি শিরোমণি দলের নেত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কৌর। কৃষি বিল নিয়ে রীতিমত উত্তপ্ত হয়েছে সংসদও। অবশেষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষি বিল নিয়ে মুখ খুললেন। তিনি সরাসরি বলেন কৃষি বিল নিয়ে অপপ্রচার চালাচ্ছে বিরোধীরা। ভুল তথ্য ছড়িয়ে বলা হচ্ছে যে কৃষকরা ফসলের দাম পাবে না। বিহারের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন তিনি। পাশাপাশি শুক্রবার তাঁর বক্তব্যের একটি বড় অংশই ব্যায় করেন কৃষি বিল নিয়ে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, কৃষি বিল নিয়ে ভুল তথ্য ছড়িয়ে বলা হচ্ছে যে গম ও চালসহ একাধিক ফসল সংগ্রহকারী সরকারি সংস্থাগুলি এবার থেকে আর কৃষকদের কাছ থেকে ফসল সংগ্রহ করবে না। এটি সম্পূর্ণ মিথ্যা কৃষকদের ভুল বোঝানোর চেষ্টা করা হচ্ছে বলেও দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি বিহারের জন্য আয়োজিত ভার্চুয়াল সভা থেকেই প্রধানমন্ত্রী বলেন যে তিনি গোটে দেশের কৃষকদের কাছে সচেতন হওয়ার আহ্বান জানাচ্ছেন। তিনি বলেছেন, ভ্রান্ত পথে চালিত হলে বিপদ আরও বাড়বে। একাধিক সমস্যা তৈরি হবে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। পাশাপাশি বিরোধী রাজনৈতিকদলগুলি কৃষি বিল নিয়ে অপপ্রচার চালাচ্ছে বলে অভিযোগ করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন যারা অপপ্রচার চালাচ্ছে তাদের থেকে সাবধানে থাকুন। পাশাপাশি তিনি  এদিনও নাম না করে নিশানা করেন কংগ্রেসকে। বলেন যাঁরা দশকের পর দশক ধরে ক্ষমতায় ছিল তারা দেশের অন্নদাতাদের জন্য কিছুই করেনি। মধ্যস্ততাকারীদের প্রাধান্য থাকায় তারাই মুনাফা লাভ করে বেরিয়ে গেছে। 

বিরোধীদের প্রবল আপত্তি সত্ত্বেও বৃহস্পতিবার লোকসভায় পাশ হয় কৃষি বিল। তিনি বলেন ন্যায্য সহায়ক মূল্যেই কৃষকরা উৎপাদিত ফসল বিক্রি করতে পারবেন। এদিন বিরোধীদের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিশানা করেন শিরোমণি অকালি দলকেও। তিনি বলেন নির্বাচনের সময় বেশ কয়েকটি দল কৃষি বিলের প্রতিশ্রুতি দিয়েই ভোটে জিতে ছিল। কিন্তু তারা এখন এই বিলের বিরোধিতা করছে। বর্তমান সরকার এই বিলটি বাস্তবায়িত করেছে বলেই তার বিরোধ চলছে বলেও তিনি দাবি করেন। পাশাপাশি কৃষি বিলকে ঐতিহাসিক বলেও আখ্যা দিয়েছেন। তিনি বলেন এই এবার থেকে কৃষকদের কাছে ফসল বিক্রির রাস্তা আরও বেশি প্রসারিত হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios