কর্মক্ষেত্রে চাই নিরাপত্তা-এই দাবিতেই, ১৭ জুন সোমবার সারা দেশের হাসপাতালগুলিতে ধর্মঘটের ডাক দিয়েছেন ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন তথা আইএমএ। 

চিকিৎসকদের সর্বোচ্চ সংগঠন-এর তরফ থেকে জানানো হয়েছে, আপৎকালীন ও রুটিন পরিষেবা চালু থাকলেও বন্ধ থাকবে আউটডোর-সহ অন্যান্য পরিষেবা। সেইসঙ্গে দেশজুড়ে প্রতিবাদ কর্মসূচীরও ডাক দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছিল যে গত শুক্রবার হাসপাতালের সমস্ত পরিষেবা বন্ধ রাখা হবে। গোটা দেশের সমস্ত মেডিকেল কলেজকে একদিনের প্রতীকী কর্মবিরতিতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছিল দিল্লির এইমস হাসপাতালের রেসিডেন্ট ডক্টর‌স অ্যাসোসিয়েশন।

আর এরপরই হাসপাতালগুলিতে কার্যত দেখা দিয়েছিল অচলাবস্থা। বহু হাসপাতালের আউটডোর ও জরুরি বিভাগে কার্যত স্তব্ধ ছিল। প্রতিদিনের মতো এদিন হাসপাতালগুলিতে পরিষেবা পেতে এসেছিলেন অঅসংখ্য রোগী, কিন্তু কেউই পরিষেবা পাননি। 

প্রসঙ্গত গত সোমবার এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে এক রোগীর মৃত্যুকে কেন্দ্র করে কার্যত রণক্ষেত্রের চেহারা নিয়েছিল। অভিযোগ, সেখানেই কিছু আক্রমণকারীর ছোড়া ইঁটের ঘায়ে গুরুতর আহত হন পরিবহ মুখোপাধ্যায় নামে এক জুনিয়র চিকিৎসক। চিকিৎসকরা জানিয়েছেন আঘাতে ক্ষতিগ্রস্থ হয়েছে তাঁর করোটি। এরপরই একজোট হয়ে প্রতিবাদে সরব হন চিকিৎসকরা। আর এই প্রতিবাদের ঢেউ আছড়ে পড়েছে গোটা ভারতবর্ষে। দেশের বিভিন্ন প্রান্তে থাকা চিকিৎসকরা সামিল হন এই আন্দোলনে। 

আর এবার এই আন্দোলনের স্বার্থেই সারা দেশ জুড়ে ধর্মঘট পালন করা হবে বলে জানানো হয়েছে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন পক্ষ থেকে। জানা গিয়েছে, সোমবার সকাল ৬টা থেকে শুরু করে পরবর্তী ২৪ ঘন্টা পর্যন্ত জারি থাকবে ধর্মঘট।