ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই, থেকে শুরু করে কম্পিউটার মোবাইলের মতো ইলেক্ট্রনিক ষন্ত্রাদি বা জামা-কাপড় - এইরকম আরও অনেকরকম সামগ্রি মুহূর্তে হয়ে যাবে জীবাণুমুক্ত। থাকবে না করোনার লেশমাত্র। এমনই একটি জীবাণুনাশক যন্ত্র তৈরি করল ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও। তারা এই যন্ত্রের নাম দিয়েছে 'আল্ট্রা স্বচ্ছ'।

দিল্লিতে ডিআরডিওর গবেষণাগার নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস ইনস্টিটিউট বা আইএনএমএএস-এর গবেষকরা গাজিয়াবাদের মেসার্স জেল ক্র্যাফ্ট হেলথকেয়ার প্রাইভেট লিমিটেড সংস্থার সঙ্গে হাত মিলিয়ে যৌথভাবে এই পণ্যটি তৈরি করেছে। এই যন্ত্রটি একটি উন্নত অক্সিডেটিভ প্রক্রিয়া ব্যবহার করে। জীবাণুমুক্তকরণের জন্য এতে ওজোনেটেড স্পেস প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এটি শিল্পগত, পেশাগত, ব্যক্তিগত এবং পরিবেশগত সুরক্ষার আন্তর্জাতিক মানগুলিও পূর্ণ করেছে।

'আল্ট্রা স্বচ্ছ' যন্ত্র পাওয়া যাবে দুটি মডেলে। একটির নাম 'ওজোনেটেড স্পেস', অপরচি 'ত্রিনেত্র টেকনোলজি'। 'ত্রিনেত্র টেকনোলজি' মডেলে ওজোনেটেড স্পেস প্রযুক্তির সঙ্গে র‌্যাডিকাল ডিসপেন্সার প্রযুক্তি ব্য়বহার করা হয়েছে। দীর্ঘ সময় ধরে নিরাপদে যাতে এটি ব্যবহার করা যায়, তা নিশ্চিত করতে এই যন্ত্রে এমার্জেন্সি শাটডাউন, ডোর ইন্টারলকস, ডুয়াল ডোর, ডিলে সাইকেল এবং লিক মনিটর-এর মতো বিভিন্ন সুরক্ষা বৈশিষ্ট্য দেওয়া হয়েছে।