ফের ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর-পূর্ব ভারত। সোমবার সকাল ৮.১৯ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়েছে গোটা উত্তর-পূর্ব ভারতে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.১। 

জানা গিয়েছে ভূমিকম্পের উৎসস্থল ছিল মায়ানমার-এ। এদিন ভারতের ভূকম্পবিদ্যা দফতরের তরফে জানা গিয়েছে, মূলত কাঁপুনি অনুভূত হয়েছে, ডিব্রুগড়, দিমাপুর সদর, ইম্ফল, শিলচর  এবং নওগাঁও-তে। তবে ভূমিকম্পের জেরে স্থানীয় বাসিন্দা বা কোনও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গিয়েছে। কোনও হতাহতেরও খবর পাওয়া যায়নি বলে জানি গিয়েছে। পাশাপাশি আরও জানা গিয়েছে, নাগাল্যান্ডের টুয়েনসাঙের ১৩২ কিলোমিটার পূর্বে রিখটার স্কেলে ৪.৭ তীব্র কম্পন অনুভূত হয়েছে। 

চলতি মাসের ১৭ তারিখেও ইন্দো-মায়ানমার সীমান্ত কেঁপে উঠেছিল ভূমিকম্পে। যদিও সেবার কম্পনের মাত্রা ছিল খুবই কম। রিখটার স্কেলে সেবার ভূমিকম্পের মাত্রা ছিল ২.১। স্থানীয়  প্রশাসনের তরফে জানানো হয়েছিল সেবারও সম্পত্তির কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কোনও হতাহতেরও ঘটনা ঘটেনি বলে জানা গিয়েছে। সেবার ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মণিপুরের উখরুল জেলা। 

আমাজন দহন নিয়ে এবার নড়েচড়ে বসল ব্রাজিল সরকার, আগুন নিয়ন্ত্রণে নামানো হল সেনাবাহিনী

পাকিস্তানের হাঁড়ির হাল, সরকারি মিটিং-এ চা-বিস্কুটও বন্ধ

এর আগের দিন অর্থাৎ ১৬ অগাস্ট, অরুণাচল প্রদেশে ভূমিকম্পের ঘটনা ঘটে। সেবার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৬। অরুণাচল প্রদেশের পাপুম পারা জেলায় একটি অত্যন্ত ভূমিকম্প-প্রবন এলাকা বলেই পরিচিত।